বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

আওয়ামী লীগ আমলের ব্যাংক লুটেরাদের শাস্তির দাবি শীর্ষ ব্যবসায়ীদের

প্রকাশিত - ২০ আগস্ট, ২০২৪   ০৭:৪৫ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : কিছু দিন আগেও শেখ হাসিনা সরকারের সঙ্গে থাকার প্রতিশ্রুতি দেয়া ব্যবসায়ীরা গত সরকারের আমলে ব্যাংক লুট করা ব্যবসায়ীদের শাস্তি চেয়েছেন। তারা বলেছেন, অর্থপাচারের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ব্যবসায়ীরা অন্তর্র্বতীকালীন সরকারের  সঙ্গে থাকবেন। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের সঙ্গে আলোচনা শেষে এ কথা জানান ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নেতারা। বৈঠক শেষে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আব্দুল আউয়াল মিন্টু সাংবাদিকদের বলেন, যারা অন্যায়ভাবে সম্পদ লুট করেছে, অন্যায়ভাবে সম্পদ অর্জন করেছে, এবং যারা ব্যাংকগুলো লুট করেছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য গভর্নরকে অনুরোধ জানানো হয়েছে। যারা ব্যবসার নাম করে লুটপাটে জড়িয়েছে তাদের বিরুদ্ধে যেকোনও ব্যবস্থা নেওয়ার পক্ষে ব্যবসায়ীরা।

সরকারের পক্ষ থেকে দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা হলে ব্যবসায়ীদের অবস্থান কী হবে, জানতে চাইলে তিনি বলেন, দুর্বৃত্ত ও ব্যাংক লুটকারীদের বিরুদ্ধে অভিযান চালানো হলে ব্যবসায়ীরা তাতে সমর্থন জানাবে।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, আমরা দুর্বৃত্তায়নের বিরুদ্ধে। লুটপাট-পাচারের বিরুদ্ধে। আমরা বাংলাদেশ ব্যাংকের কাছে ঋণের কিস্তির সময় বাড়ানোর কথা বলেছি। বর্তমান পরিস্থিতিতে এটা না করলে অনেকেই খেলাপি হয়ে পড়বেন। তিনি বলেন, ডলারের বিনিময়হার ওঠা-নামার কারণে লোকসানে পড়ছেন ব্যবসায়ীরা। এটা নিয়ন্ত্রণের অনুরোধ করা হয়েছে। অস্থিরতা নিয়ন্ত্রণের বিষয় বলা হয়েছে আমাদের পক্ষ থেকে। কেন্দ্রীয় ব্যাংক অর্থনীতি ঠিক রাখতে কাজ করবে। সরকারের সব ভালো পদক্ষেপ এবং দেশের উন্নয়নে ব্যবসায়ীরা পাশে থাকবে।

বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ইডিএফের তহবিল কমিয়ে দেওয়া হয়েছে। এতে আমদানি-রফতানি বাধাগ্রস্ত হচ্ছে। ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ব্যাংকিং খাতের সংস্কারের কথা বলা হয়েছে। তিন মাস কিস্তি পরিশোধ সম্পর্কিত বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, ৬ ব্যাংকের কার্যক্রম সীমিত করায় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ বিষয়ে বিবেচনা করার কথা বলেছি। বিকেএমইএ’র এই নির্বাহী সভাপতি আরও বলেন, ব্যাংকিং নীতিগুলো সঠিক ছিল না, সেগুলো সংশোধনের কথা বলা হয়েছে। বিনিয়োগবান্ধব পরিস্থিতি সৃষ্টি করার কথা বলেছি। গভর্নর আমাদের বলেছেন, আগামী ৬-৭ মাসের মধ্যে মূল্যস্ফীতি কমে আসবে। সুদহার নিয়ে কথা হয়েছে। ইডিএফ অনিয়ম, যারা দুর্বৃত্তায়ন করেছেÍ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে বাংলাদেশ ব্যাংকের পক্ষে থাকবে ব্যবসায়ীরা।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন