সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

রাশেদ খান মেনন ৫ দিনের রিমান্ডে

প্রকাশিত - ২৩ আগস্ট, ২০২৪   ০৮:৩৬ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট  : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন রাজধানীর নিউ মার্কেট থানায় আবদুল ওয়াদুদকে হত্যার অভিযোগে গ্রেফতার ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেননকে ৫ দিনের রিমান্ডে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গতকাল শুক্রবার শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দারের আদালত এই আদেশ দেন। এর আগে মামলাটির তদন্ত কর্মকর্তা নিউ মার্কেট থানার পুলিশ আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। এদিকে আসামিপক্ষের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। রাষ্ট্রপক্ষ এর বিরোধিতা করে। উভয়পক্ষের শুনানি শেষে আদালত তার ৫ দিনের রিমান্ডের আদেশ দেন।
মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশ ও উসকানিমূলক বক্তব্য এবং নির্দেশনা দিয়ে শিক্ষার্থীদের প্রতিরোধ ও দেখামাত্র সরাসরি গুলি করে নিধনের ঘোষণা দেন। এরই ফলশ্রুতিতে আসামিরা গত ১৯ জুলাই বিকেল ৫টার দিকে নিউমার্কেট থানাধীন নীলক্ষেত মোড়ের পশ্চিম পাশে নিউমার্কেট ১ নম্বর গেটের সামনে পাকা রাস্তার উপরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শান্তিপূর্ণ মিছিলে আসামিদের ইন্ধনে ও পরিকল্পনায় সরাসরি নির্দেশে এবং প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণে হত্যার উদ্দেশ্যে নিরাপরাধ মানুষের উপর দেশীয় ও বিদেশি অস্ত্রশস্ত্রসহ শত শত সাউন্ড গ্রেনেড, টিয়ার শেল, রাবার বুলেটও গুলি বর্ষণ করা হয়। 
এতে ঘটনাস্থলে মাহফুজুর রহমান, নাসির উদ্দিন, শ্রামীম উসমান, মো. আবু মুসা, মাঈনুদ্দিন, শাহাদাত হোসেন, আবির হোসেনসহ অনেক নিরস্ত্র ছাত্র জনতা ও সাধারণ পথচারী আহত হয়েছেন বলেও এজাহারে উল্লেখ করা হয়। এতে বলা হয়, তাদের মধ্যে ভিকটিম আব্দুল ওয়াদুদ নিউ থানাধীন প্রিয়াঙ্গন শপিং সেন্টারের নিজ ব্যবসা প্রতিষ্ঠান থেকে বাসায় ফেরার পথে ঘটনাস্থলে নিউমার্কেট ১নং গেটের সামনে পাকা রাস্তার উপর আসামিদের নিক্ষিপ্ত এলোপাতাড়ি গুলিতে তার মাথার পেছনে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যান।
গত ২২ আগস্ট রাজধানীর গুলশান থেকে রাশেদ খান মেননকে গ্রেফতার করা হয়েছে। এরপর তাকে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল ওয়ার্কার্স পার্টি। আওয়ামী লীগ আমলে তিনি প্রথমে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং পরে সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
স্ত্রী ও সন্তানদের তলব
সাবেক সচিব অশোক মাধব রায়ের দুর্নীতি-১