বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo
কোটা বাতিলের দাবি

দেড় ঘণ্টা পর অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

প্রকাশিত - ০৩ জুলাই, ২০২৪   ০৮:০৪ পিএম
webnews24
নিজেস্ব প্রতিবেদক

প্রভাত রিপোর্ট : কোটা বাতিলের দাবিতে দেড় ঘণ্টা শাহবাগ মোড়ে অবস্থানের পর অবরোধ তুলে নিয়েছেন শিক্ষার্থীরা। বুুধবার (৩ জুলাই) বিকেল সোয়া ৫টায় অবরোধ তুলে নেন তারা। এর আগে তারা আগামীকালের কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেবেন শিক্ষার্থীরা। হাইকোর্টে পরিপত্র পুনর্বহালের আপিলের শুনানি শেষে রায় হওয়া পর্যন্ত তারা শাহবাগ মোড়ে অবস্থান করবেন বলে জানান। এর আগে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হবেন।

কোটার বিপক্ষে শাহবাগ অবরোধের সময় শিক্ষার্থীরা কোটাব্যবস্থার বিভিন্ন নেতিবাচক দিক উল্লেখ করে বক্তব্য দেন।
তারা বলেন, একটি রাষ্ট্রে ৫৬ শতাংশ কোটা থাকলে সেই রাষ্ট্রে কীভাবে মেধাবীরা দেশসেবার সুযোগ পাবেন। বাংলাদেশের সংবিধানের মূলকথা হচ্ছে সুযোগের সমতা। কিন্তু কোটাব্যবস্থার মাধ্যমে মূলত এই সমতা হরণ করা হয়েছে। প্রতিবন্ধী কোটাসহ হাতেগোনা কিছু পিছিয়ে পড়া লোকের জন্য কোটা থাকতে পারে। কিন্তু এত পরিমাণ কোটা কখনোই গ্রহণযোগ্য নয়।
বুধবার বিকেল পৌনে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে আসেন শিক্ষার্থীরা। এরপর শাহবাগ মোড় অবরোধ করেন। ২০১৮ সালে কোটা বাতিল করে দেওয়া প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে আন্দোলন করছেন তারা।

টু/র

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসক নেতৃবৃন্দ
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের সংবাদ সম্মেলন