বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
Proval Logo

গরম, সর্দি, কাশি, ঘরোয়া, সমাধান

প্রকাশিত - ০৯ জুলাই, ২০২৪   ১২:০৪ এএম
webnews24

প্রভাত প্রতিবেদক : গরমকালে অনেকেই সর্দি-কাশির সমস্যায় ভোগেন। আর এই গরমে প্রায় অনেকেরই কিন্তু সর্দি- কাশির সমস্যা লেগে থাকে। অনেকেই এসব সমস্যা দূর করতে নানা ধরনের ওষুধ খাচ্ছেন। তবুও সমস্যা থেকে মুক্তি মিলছে না। সেক্ষেত্রে ঘরোয়া কিছু প্রতিকার অনুসরণ করতে পারেন।

তবে অতিরিক্ত গরমে বাইরে থেকে এসে একদমই ফ্রিজের পানি খাবেন না। কী কী খেলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন, জেনে নিন—

তুলসী পাতা

সর্দি-কাশির সমস্যায় ভুগলে আপনি কিন্তু নিয়মিত তুলসী পাতা খেতে পারেন। তুলসী পাতাতে প্রচুর গুণ রয়েছে। নিত্যদিন সকালবেলা চার থেকে পাঁচটি তুলসী পাতা খেলে আপনার ঠান্ডা লাগা, সর্দি কাশির সমস্যা থেকে মুক্তি পাবেন। আবার তুলসী পাতা ফুটিয়ে তাতে চা পাতা দিয়ে চা করে খেতে পারেন। তাহলে সর্দি কাশি হলেও তা থেকে দ্রুত মুক্তি পাবেন।

দারচিনি লবঙ্গ তুলসীপাতা গোলমরিচ

আপনি দারচিনি, লবঙ্গ, তুলসীপাতা, গোলমরিচ ভালোভাবে ফুটিয়ে যদি সেটি ঠান্ডা করে সেই জলটি রোজ খেতে পারেন। তাহলে সর্দি কাশি অনেইটাই মুক্ত থাকবেন। গলায় ব্যাথা থাকলে তা থেকেও মুক্তি পাবেন।

হলুদ

সর্দি-কাশি সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন প্রচুর পরিমাণে হলুদ খান। হলুদে প্রচুর পরিমাণে অ্যান্টিইনফ্লেন্টরি, আন্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকে। সর্দি- কাশির সমস্যা থেকে বের হতে চান, রাতে ঘুমানোর আগে এক গ্লাস উষ্ণ দুধে হলুদ মিশিয়ে খেতে পারেন।

গ্রিন টি

যদি আপনি গরমকালে সর্দি কাশি সমস্যায় ভোগেন, আর তা থেকে বের হতে চান তাহলে এই সময় হালকা গ্রিন টি খেতে পারেন। গ্রিন টি তে প্রচুর উপকার রয়েছে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা আপনার সর্দি কাশি সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করবে। শুধু তাই নয়, গ্রিন টি খেলে আপনার বুকে ব্যথা থাকলে তাও কিন্তু সহজে কমবে। বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতাও।
প্রভাত/এআর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
স্কুল-কলেজও বন্ধ