বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
Proval Logo

প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ৬.১২ শতাংশ

প্রকাশিত - ০৯ জুলাই, ২০২৪   ১০:৪৬ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের (জানুয়ারি-মার্চ ২০২৪) ত্রৈমাসিক জিডিপির হিসাব প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। বিবিএসের প্রাক্কলিত হিসাব অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের প্রবৃদ্ধির দাঁড়িয়েছে ৬.১২ শতাংশ। গত বছরের একই সময়ের থেকে প্রবৃদ্ধির হার বেড়েছে। পাশাপাশি কৃষি ও শিল্প খাতে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ন্যাশনাল অ্যাকাউন্টিং উইং এই তথ্য প্রকাশ করেছে।
বিবিএস জানায়, ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারের হিসাব অনুযায়ী চলতি মূল্যে জিডিপির আকার ১৩ হাজার ৪৭৮ বিলিয়ন টাকা যা ২০২২-২৩ অর্থবছরের ৩য় কোয়ার্টারে ছিল ১১ হাজার ৪৪৩ বিলিয়ন টাকা। পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে প্রবৃদ্ধি হয়েছে ৬.১২ শতাংশ, যা প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে ছিল যথাক্রমে ৬ দশমিক ০১ শতাংশ ও ৩ দশমিক ৭৮ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে ৩য় কোয়ার্টারে প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৩০ শতাংশ যা ১ম ও ২য় কোয়ার্টারে ছিল ৭ দশমিক ০৩ শতাংশ ও ৭ দশমিক ০৮ শতাংশ।
উল্লেখ্য, আইএমএফের কোয়াটার্লি ন্যাশনাল অ্যাকাউন্টস ম্যানুয়াল অনুযায়ী, কোন কোয়ার্টারের জিডিপির প্রথম প্রাক্কলনের সময় হালনাগাদ সকল তথ্য-উপাত্ত বিদ্যমান থাকে না বিধায় পরবর্তীতে তা সংশোধনের প্রয়োজন হয়। ফলে পূর্ববর্তী কোয়ার্টারের প্রবৃদ্ধিতে কিছুটা পার্থক্য দেখা গেছে।
কৃষি খাত : পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৬ শতাংশ যা ১ম ও ২য় কোয়ার্টারে ছিল ১ দশমিক ০৪ শতাংশ ও ৪ দশমিক ৬৫ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের ৩য় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৮৮ শতাংশ যা ১ম ও ২য় কোয়ার্টারে ছিল  শূন্য দশমিক ১৬ শতাংশ ও ৪ দশমিক ২২ শতাংশ।
শিল্প খাত : পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের ৩য় কোয়ার্টারে শিল্প খাতের প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ০৩ শতাংশ যা ১ম ও ২য় কোয়ার্টারে ছিল  ৯ দশমিক ৬৩ শতাংশ ও ৩ দশমিক ২৪ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের ৩য় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৯৮ শতাংশ যা ১ম ও ২য় কোয়ার্টারে ছিল ৭ দশমিক ২৩ শতাংশ ও ১০ শতাংশ।
সেবা খাত : পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে ২০২৩-২৪ অর্থবছরের ৩য় কোয়ার্টারে সেবা খাতের প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৯৭ শতাংশ যা ১ম ও ২য় কোয়ার্টারে ছিল  ৩ দশমিক ৭৩ শতাংশ ও ৩ দশমিক ০৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের ৩য় কোয়ার্টারের প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৪৭ শতাংশ যা ১ম ও ২য় কোয়ার্টারে ছিল ৯ দশমিক ৭২ শতাংশ ও ৬ দশমিক ৬২ শতাংশ।
জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) নিয়মিতভাবে স্থূল দেশজ উৎপাদ (জিডিপি) প্রাক্কলন করে থাকে। ২০২০ সালের ২৬ নভেম্বর সরকারের নেওয়া সিদ্ধান্ত এবং পরবর্তীতে আইএমএফের পরামর্শ মোতাবেক বিবিএস ত্রৈমাসিক স্থূল দেশজ উৎপাদ প্রাক্কলনের কার্যক্রম গ্রহণ করা হয়। জাতীয় হিসাব পরিসংখ্যানকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণসহ অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন এবং নীতি নির্ধারণে কিউজিডিপি প্রণয়নের গুরুত্ব বিবেচনায় বিবিএস ২০১৫-১৬ থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত অনুমোদিত বার্ষিক জিডিপির আলোকে প্রাক্কলন করা হয়। 
উল্লেখ্য, পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বিবিএসও উৎপাদন পদ্ধতিতে কিউজিডিপি প্রাক্কলন করছে। তবে বার্ষিক জিডিপি উৎপাদন ও ব্যয় পদ্ধতিতে প্রাক্কলন ও প্রকাশ করা হয়। কিউজিডিপি প্রাক্কলনের অন্যতম লক্ষ্য হচ্ছে দেশের অর্থনৈতিক অগ্রগতির হ্রাস বৃদ্ধির প্রবণতা পরিমাপ করাসহ সিজনাল এডজাস্টমেন্ট বিবেচনায় হাই ফ্রিকোয়েন্সি ইনডিকেটরস প্রণয়নে অন্যতম নির্দেশক হিসেবে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ উপাদক হিসেবে বিবেচিত হয়। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম কোয়ার্টার হতে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে নিয়মিতভাবে ত্রৈমাসিক জিডিপি প্রাক্কলন ও প্রকাশ করা হচ্ছে।
প্রভাত/টুর
 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
৭৭ প্রতিষ্ঠানকে জাতীয় রপ্তানি ট্রফি প্রদান
পাইকার ও উৎপাদনকারী একে অন্যকে দুষছেন