শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১
Proval Logo

কুকুর ললেয়িে প্রতবিন্ধী ফলিস্তিনিকিে  হত্যা করল ইসরায়লেি সনোরা

প্রকাশিত - ১৩ জুলাই, ২০২৪   ০৭:০০ পিএম
webnews24

প্রভাত ডেস্ক : ফলিস্তিনিরে গাজা উপত্যকার সুজাইয়াতে ইসরায়লেি সনোদরে কুকুররে হামলায় এক প্রতবিন্ধী যুবকরে র্মমান্তকি মৃত্যু হয়ছে।ে প্রতবিন্ধী এই যুবক কথা বলা থকেে শুরু করে কছিুই করতে পারত না। মধ্যপ্রাচ্যভত্তিকি সংবাদমাধ্যম মডিলে ইস্ট আই শুক্রবার এক প্রতবিদেনে জানয়িছে,ে ২৪ বছর বয়সী ওই যুবকরে নাম মুহাম্মদ। সে তার পরবিাররে সদস্যদরে সঙ্গে থাকত। যুবকটি ডাউন সনিড্রোমে আক্রান্ত ছলি।
মুহাম্মদরে মা নাবলিা আহমদে সংবাদমাধ্যমটকিে বলছেনে, গত ২৭ জুন থকেে সুজাইয়াতে দখলদার ইসরায়লেরে সনোরা ব্যাপক হামলা চালায়। ওইদনি থকেে নজিদেরে বাড়তিে লুকয়িে ছলিনে তারা। কন্তিু একদনি তাদরে বাড়তিে এসে উপস্থতি হয় ইসরায়লেরিা। এসইে প্রথমে একটি কুকুরকে বাড়রি ভতের ছড়েে দয়ে। ওই কুকুরটি এসে অবুঝ মুহাম্মদকে কামড়ে ধরে ছন্নিভন্নি করে দয়ে।
প্রতবিন্ধী হওয়া সত্ত্বওে মুহাম্মদকে ছড়েে দয়ো হয়ন।ি এর বদলে বাড়ি থকেে সবাইকে বরে করে দয়িে তাকে আলাদা একটি রুমে নয়িে যাওয়া হয়। ওই সময় সইে রুম থকেে প্রচ- চৎিকার করছলি মুহাম্মদ। চৎিকার ছাড়া আর কছিুই দখেতে পারনেনি তার মা। দখলদার ইসরায়লেরিা সুজাইয়া থকেে চলে যাওয়ার পর গত বুধবার মুহাম্মদরে পরবিার দ্রুত তাদরে বাড়তিে যান। সখোনে গয়িে দখেতে পান বাড়তিে পড়ে আছে তার গলতি মরদহে। এছাড়া তারা প্রত্যক্ষ করনে মুহাম্মদরে মুখম-ল খাচ্ছলি পোকামাকড়।
মুহাম্মদরে মা নাবলিা আহমদে বলছেনে, তার চৎিকার এবং কুকুর থকেে ছাড়া পাওয়ার চষ্টোর যে চত্রি আমি দখেছেি তা ভুলতে পারছি না। মুহাম্মদ এতটাই অবুঝ ছলি যে তাকে খাইয়ে দতিে হতো। এমনকি তার ডায়াপার তার মাকে পরর্বিতন করে দতিে হতো। নাবলিা বলছেনে, সে ছলি এক বছর বয়সী শশিুর মতো। আমি তাকে খাইয়ে দতিাম। তার ডায়াপার পরর্বিতন করে দতিাম। তার সঙ্গে তারা কি করছেে এবং কীভাবে তাকে এভাবে মরতে দয়িছেে আমি যনে ভাবতওে পারি না।
মুহাম্মদে ৭১ বছর বয়সী মা জানয়িছেনে, ইসরায়লেদিরে হামলার সময় তারা বাড়তিে ১৬ জন ছলিনে। যার মধ্যে তার দুই ছলে,ে তাদরে স্ত্রী ও সন্তানরো ছলি। ইসরায়লেদিরে ছোড়া বোমা যনে গায়ে আঘাত না হানে সজেন্য শশিুরা বাথরুমে অবস্থান করছলি। কন্তিু মুহাম্মদকে ঘররে ভতেরই রখেছেলিনে তারা। ফলে কুকুরটি প্রবশে করে তাকে প্রথমে কামড়ে ধর।ে তার মা বলছেনে, কুকুরটি তার বুকে কামড় দয়ে। এরপর হাত কামড়ে ধরে সটেি ছন্নিভন্নি করতে থাক।ে মুহাম্মদ চৎিকার করছলি আর নজিকেে ছাড়ানোর চষ্টো করছলি। ওই সময় তার শরীর থকেে রক্ত ঝরছলি। মুহাম্মদ কথা বলতে না পারলওে কুকুররে হামলার সময় ভয়ে চৎিকার করতে করতে সে বলে ফলে,ে এই, হয়ছে।ে আমি জানি না কীভাবে সে এই বাক্য উচ্চারণ করল। আমরা কখনো তাকে কথা বলতে শুননি।ি বলনে তার মা। কুকুর যখন হামলা করে তখন তনিি ইসরায়লেি সনোদরে বোঝাতে চষ্টো করনে তার ছলেে প্রতবিন্ধী। একটা সময় কুকুরটকিে ছাড়ায় তারা। কন্তিু মুহাম্মদকে নয়িে যাওয়া হয় আলাদা রুম।ে তার মা তাকে ছড়েে দতিে বললওে দওেয়া হয়ন।ি এর বদলে ওই রুমে একজন চকিৎিসক প্রবশে করে তাকে চতেনাশক প্রয়োগ কর।ে এরপর আর মুহাম্মদরে কোনো কথা বা চৎিকার শুনতে পাওয়া যায়ন।ি
তার মা জানয়িছেনে, এক সন্যৈকে তনিি জজ্ঞিসে করনে মুহাম্মদ কোথায়। জবাবে সে বলে মুহাম্মদ আর নইে। এরপর ওই বাড়রি সবাইকে বরে হয়ে যতেে বাধ্য করে ইসরায়লেি সনোরা। থকেে যায় শুধু মুহাম্মদ। সাতদনি পর দখলদার ইসরায়লেরিা যখন এলাকাটি ছড়েে চলে যায় তখন তারা ফরিে আসনে। এসে দখেনে তাদরে মুহাম্মদ গলতি অবস্থায় পড়ে আছ।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংখ্যালঘু সুরক্ষার দাবীতে কানাডার পার্লামেন্ট ভবনে