রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১
Proval Logo

পেঁয়াজ খেতে চান না? জেনে নিন এর স্বাস্থ্য উপকারীতা

প্রকাশিত - ১৩ জুলাই, ২০২৪   ১২:০২ এএম
webnews24

প্রভাত ডেস্ক : পেঁয়াজে রয়েছে নানা ধরনের পুষ্টি উপাদান, যা নিয়মিত খেলে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে, বাড়ে ক্যানসার প্রতিরোধের ক্ষমতা। পেঁয়াজে থাকা ভিটামিন সি এবং ক্যালসিয়াম মুখের স্বাস্থ্যের জন্য উপকারী। হজমশক্তি বৃদ্ধিতেও দারুণ কাজ করে পেঁয়াজ। চুল, ত্বক ও রক্তের সঠিক চলাচলেও কার্যকর ভূমিকা রাখে রান্নার এই ‍উপকরণটি। নিশ্চিত করে হার্টের সুরক্ষাও।

চিকিৎসকরা বলছেন, পেঁয়াজে থাকা অ্যাসেনশিয়াল অয়েল, অ্যালকালয়েড ও অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের জন্য বিশেষ উপকারী। পেশির সুস্বাস্থ্য ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি জীবাণু নাশে কাজ করে পেঁয়াজ। গরমের এই সময়টাতে একটু স্বস্তি পেতে ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ খেলে শরীরের তাপমাত্রা অনেকটাই কমবে। তাই এই গরমে নিয়মিত খান একটি করে পেঁয়াজ। তাই গরমে বেশি করে পেঁয়াজ খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

গরমের দিনে বাইরে বের হলে সূর্যের অতি বেগুনি রশ্মি সরাসরি ত্বকে এসে পড়ে। যার ফলে ত্বকের বেশ ক্ষতি হয়। এছাড়া, বাতাসে টক্সিনের পরিমাণও বেড়ে যায়। যার ফলে ত্বকের পাশাপাশি বিপদে পড়ে ফুসফুসও। পেঁয়াজে আছে উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের পাশাপাশি ফুসফুস থেকেও টক্সিন বের করে দিতে পারে। তাই এই গরমে নিয়মিত পেঁয়াজ খাওয়ার চেষ্টা করুন।

শরীরে প্রদাহ বাড়লে, একাধিক রোগব্যাধি হওয়ার আশঙ্কা বাড়ে। শরীরের প্রদাহ কমাতে পারে উপকারী প্ল্যান্ট কম্পাউন্ড বা উদ্ভিজ্জ উপাদান সমৃদ্ধ পেঁয়াজ। তাই গরমের এই সময়টাতে রান্নায় পেঁয়াজ ব্যবহারের পাশাপাশি কাঁচা পেঁয়াজ খাওয়াও শুরু করে দিন।

পেঁয়াজে পর্যাপ্ত পরিমাণে সোডিয়াম, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন এ ও ফোলেট ইত্যাদি রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, পেঁয়াজে রয়েছে ফ্ল্যাভোনয়েড। শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণে এর সেবন খুবই উপকারী। এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।
প্রভাত/এআর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসক নেতৃবৃন্দ
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের সংবাদ সম্মেলন