বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

রবিবার থেকে ব্যাংক খোলা সাড়ে ৩টা পর্যন্ত

প্রকাশিত - ২৭ জুলাই, ২০২৪   ০৯:২৩ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : কারফিউ শিথিল করার পর বাণিজ্যিক ব্যাংকগুলোর লেনদেনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক রবিবার থেকে ব্যাংকগুলোতে লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। আর ব্যাংক খোলা থাকবে অর্থাৎ দাফতরিক কার্যক্রম চলবে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক এই তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, রবিবার থেকে ব্যাংকিং কার্যক্রম শুরু হবে সকাল ১০টা থেকে, খোলা থাকবে বিকাল ৩টা ৩০ মিনিট পর্যন্ত। তবে লেনদেন সময় ৩টা পর্যন্ত। গত বুধ ও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে লেনদেন শুরু হয়, যা বেলা ৩টা পর্যন্ত চলে। এর আগে সাধারণ ছুটি ঘোষণার কারণে টানা তিন দিন ব্যাংকগুলোতে লেনদেন বন্ধ ছিল। সব ধরনের ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকার কারণে আর্থিক কর্মকা- স্থবির হয়ে পড়ে। কারফিউ জারির পাশাপাশি ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার কারণে ব্যাহত হয় ডিজিটাল ও মোবাইল ফোনে আর্থিক সেবা কার্যক্রমও। অর্থাৎ সাপ্তাহিক ছুটি ও সাধারণ ছুটির কারণে টানা পাঁচ দিন ধরে ব্যাংক বন্ধ ছিল। একই সময়ে সব ধরনের ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ায় প্রবাসী আয়ও দেশে আসেনি। ব্যাংকিং–সুবিধা না থাকা ও শুল্কায়ন না করতে পারায় আমদানি-রফতানি কার্যক্রম অনেকটা বন্ধ হয়ে যায়। টাকার সংকটে অনেক এটিএম বুথ অকার্যকর হয়ে যায়। সাধারণত, সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যাংকে লেনদেন করা যায়। ব্যাংকগুলোর দাফতরিক কার্যক্রম চলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।
এদিকে সরকারি-বেসরকারি অফিস আগামী তিন দিন (২৮-৩০ জুলাই) ৬ ঘণ্টা করে চলবে। এই তিন দিন সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস চলবে। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় অফিসের নতুন সময়সূচি নির্ধারণ করেছে। এর আগে গত বুধ ও বৃহস্পতিবার ৪ ঘণ্টা করে চলে অফিস। উল্লেখ্য, দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। ফলে চলমান কারফিউর সময়সীমা শিথিল করছে সরকার। এ অবস্থায় সরকারি-বেসরকারি অফিসের সময়ও বাড়ানো হচ্ছে।
 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন