রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

কোলেস্টেরল কমাতে যেসব খাবার এড়িয়ে যাবেন

প্রকাশিত - ২৮ মে, ২০২৪   ১২:৪৪ এএম
webnews24

প্রভাত রিপোর্ট : মানবদেহে কোলেস্টেরল বাড়লেও অধিকাংশ ক্ষেত্রেই সাধারণ মানুষের পক্ষে তা বোঝা কঠিন। দেহে ভাল-খারাপ দু’ধরনেরই কোলেস্টেরল থাকে। এইচডিএল ও এলডিএল মানুষের দেহে মূলত এই দু’ধরনের কোলেস্টেরল পাওয়া যায়। এর মধ্যে এলডিএল খারাপ কোলেস্টেরল। আর দেহে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়া রক্তনালি ব্লকের অন্যতম কারণ। কিছু খাবার কোলেস্টেরল বাড়ায়, আবার কিছু খাবার এটিকে কমাতে সাহায্য করে। কোলেস্টেরল কমাতে কোন খাবার এড়িয়ে যাবেন, এ বিষয়ে স্বাস্থ্য প্রতিদিনের একটি অনুষ্ঠানে জানিয়েছেন ডা. মো. তৌফিকুর রহমান।

যাঁদের রক্তে উচ্চ কোলেস্টেরল রয়েছে, তাঁদের খাদ্যাভ্যাস সম্পর্কে ডা. মো. তৌফিকুর রহমান বলেন, খাবারে বাজে চর্বি থাকলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে। সুতরাং অতিরিক্ত চর্বি খাওয়া যাবে না। এটি আসলে কোন ধরনের চর্বি? চর্বির মধ্যে কিন্তু ভালো ও খারাপ রয়েছে। একে আমরা বলি সম্পৃক্ত চর্বি, অসম্পৃক্ত চর্বি। সম্পৃক্ত চর্বি আবার হার্টের জন্য ভালো। অসম্পৃক্ত চর্বি এইডিএল বা খারাপ কোলেস্টেরল বাড়ায়।

ওমেগা তিন বা ওমেগা ছয় ফ্যাটি এসিড রক্তে ভালো কোলেস্টেরল বাড়ায়। জানতে হবে, ওমেগা তিন ও ওমেগা ছয় ফ্যাটি এসিড কোথায় পাওয়া যায়? যদি তেল  ধরি, এই তেলগুলো যদি উদ্ভিদ থেকে তৈরি হয়, তাহলে ভালো। এই তেলের মধ্যে রয়েছে সূর্যমুখির তেল, ক্যানোলা ওয়েল, অলিভ ওয়েল। এগুলো খাদ্যতালিকায় রাখতে হবে।

তাহলে কি আমরা তৈলাক্ত খাবার একেবারে খাব না?  তৈলাক্ত খাবার আমরা খাব, তবে যে তৈলাক্ত খাবারগুলো আমাদের হার্টের জন্য ভালো, যেগুলো আমাদের রক্তে খারাপ কোলেস্টেরল বাড়ায় না সেগুলো খেতে হবে।
প্রভাত/এএস

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন