বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

স্থগিত এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

প্রকাশিত - ০২ আগস্ট, ২০২৪   ০১:১৬ এএম
webnews24

প্রভাত ডেস্ক : দেশের চলমান পরিস্থিতিতে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি (রুটিন) প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

আজ বিকেলে আন্ত শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচি প্রকাশ করা হয়।

সময়সূচি অনুযায়ী ১১ আগস্ট রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভূগোল (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।
একই দিন দুপুর দুইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, আরবি দ্বিতীয় পত্র এবং পালি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ৮ সেপ্টেম্বর সকাল দশটা থেকে দুপুর ১টা পর্যন্ত ফিনান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র ও শিশু বিকাশ দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া একই দিন বিকেলে দুপুর দুইটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত সমাজ বিজ্ঞান দ্বিতীয় পত্র, সমাজকর্ম দ্বিতীয় পত্র এবং ক্রীড়া দ্বিতীয় পত্রের পরীক্ষার মাধ্যমে লিখিত পরীক্ষা শেষ হবে।

অন্যদিকে, ৯ সেপ্টেম্বর ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ  হবে। ১৯ সেপ্টেম্বর স্ব স্ব বোর্ডে নিয়ম অনুযায়ী তথ্য পাঠাতে হবে।

উল্লেখ্য গত ১৮ জুলাই এর এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়। চলমান পরিস্থিতিতে ২১, ২৩ ও ২৫ জুলাই এর এসএসসি ও সমমান পরীক্ষা সব স্থগিত করা হয়।

পরবর্তীতে ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিতব্য যেসব পরীক্ষা ছিল তা স্থগিত করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩০ জুন শুরু হয়। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে।
প্রভাত/এআর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসক নেতৃবৃন্দ
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের সংবাদ সম্মেলন