বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

একদিনে দুই রেকর্ডে দুই স্বর্ণ জয়ে ফরাসি মারশাঁর অনন্য কীর্তি

প্রকাশিত - ০২ আগস্ট, ২০২৪   ০১:০১ এএম
webnews24

প্রভাত ডেস্ক : এক দিনেই দুটি অলিম্পিক রেকর্ড গড়ে দুটি স্বর্ণ জিতলেন ফ্রান্সের লিওঁ মারশাঁ। ২০০ মিটার বাটারফ্লাইয়ের স্বর্ণ জয়ের দুই ঘণ্টা পরেই ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকের স্বর্ণও জয় করেছেন ফরাসি ফেলপস খ্যাতি পাওয়া মারশা। অলিম্পিক সাঁতারে একই দিনে দুটি ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিততে পারেননি রেকর্ড ২৩ স্বর্ণ পদকের গর্বিত মালিক মাইকেল ফেলপসও। এবারের অলিম্পিকে তৃতীয় স্বর্ণ জেতা মারশাঁ এর আগে জেতেন ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে।

নতুন অলিম্পিক রেকর্ড গড়ে ব্রেস্টস্ট্রোকে চ্যাম্পিয়ন হতে ২২ বছর বয়সী মারশাঁ সময় নিয়েছেন ২ মিনিট ৫.৮৫ সেকেন্ড। অস্ট্রেলিয়ার জ্যাক স্টাবলেটি-কুক ০.৯৪ সেকেন্ড পিছনে থেকে রৌপ্য জিতেছেন। ব্রোঞ্জ পেয়েছেন নেদারল্যান্ডসের কাসপার কোরবু।

পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়ন মারশাঁ অলিম্পিকের আগে বিশ^ সাতাঁরে খুব একটা পরিচিত ছিলেন না। কিন্তু মাত্র এক সপ্তাহের ব্যবধানে তিনটি স্বর্ণ জয় করে এখন তিনি ফ্রান্সের জাতীয় নায়কে পরিনত হয়েছেন।

বিরল এই কৃতিত্ব অর্জন পর মারশাঁ নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেছেন, ‘এখানে আসার পর থেকেই নিজেকে অন্যভাবে প্রমানের একটা তাগিদ ছিল। দেশের মাটিতে অলিম্পিক, এখানে ভাল কিছু করতেই হবে, এমন আশা ছিল। ডাবল রেকর্ড গড়ে আমি কিছুটা হলেও সেই আশা পূরণ করেছি। সবাই আমাকে বলেছিল এটা কোনভাবেই সম্ভব নয়। আমার মনের মধ্যেও শঙ্কা ছিল। আমি শুধুমাত্র প্রত্যাশা পূরণের চেষ্টা করেছি। সত্যিকার অর্থেই আমি ঐ দুটি ফাইনালের প্রতিটি মুহূর্ত দারুন উপভোগ করেছি।’

৪০০ মিটার মিডলেতে আগেই সোনা জিতেছিলেন। সেটা তিন দিন আগের কথা। ভেঙেছিলেন মাইকেল ফেলপসেরই করা রেকর্ড। ২০০৮ বেইজিং অলিম্পিকে সাঁতারের কিংবদন্তী মাইকেল ফেলপসের গড়া রেকর্ড ভেঙেছিলেন লা ডিফেন্স অ্যারেনার সুইমিং পুলে। অনেকের চোখে সেদিনই মারশাঁ হয়ে উঠেছিলেন ফরাসি ফেলপস।

২০২২ সালে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার ও ৪০০ মিটার মিডলেতে স্বর্ণ এবং ২০০ মিটার বাটারফ্লাইয়ে মারশাঁ পেয়েছিলেন রৌপ্য পদক। ২০২৩ সালে ২০০ মিটার মিডলে, ৪০০ মিটার মিডলে ও ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে জিতেছেন স্বর্ণ।
প্রভাত/এআর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন