সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

৯০০ গোলের মাইলফলকে রোনালদো এখন পর্তুগালের ইউরো জেতাই লক্ষ্য

প্রকাশিত - ০৬ সেপ্টেম্বর, ২০২৪   ০৯:১৯ পিএম
webnews24

প্রভাত স্পোর্টস : উয়েফা নেশনস লিগে গত রাতে নিজেদের মাঠে ক্রোয়েশিয়ার বিপক্ষে পর্তুগালের ২-১ ব্যবধানের জয়ের পর সাংবাদিকেরা আবারও তাঁকে ২০২৬ বিশ্বকাপে খেলা-না খেলার ব্যাপারে প্রশ্ন করেছিলেন। শীর্ষ স্তরের ফুটবলে কাল ক্যারিয়ারের ৯০০তম গোল করা এই কিংবদন্তি এবার অনেকটা নির্বিকার উত্তর দিয়েছেন। তিনি বলেছেন, ‘পর্তুগালের একটা ইউরো (চ্যাম্পিয়নশিপ) জেতাই বিশ্বকাপ জয়ের সমান। আমি পর্তুগালের হয়ে দুটি ট্রফি জিতেছি, যা সত্যিই চেয়েছিলাম।’
আল নাসরের হয়ে সৌদি প্রো লিগের ম্যাচেই ৮৯৯ গোলে পৌঁছে গিয়েছিলেন রোনালদো। মঞ্চটা তাই প্রস্তুতই ছিল। গতকাল রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩৪ মিনিটে গোল করে রোনালদো পৌঁছে গেছেন কাঙ্ক্ষিত সেই মাইলফলকে। পতুর্গালের ২–১ গোলে জেতা ম্যাচ দিয়েই ‘সিআর সেভেন’ এখন ৯০০ গোলের মালিক। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে অফিশিয়াল ম্যাচে এই কীর্তি গড়েছেন রোনালদো।
রোনালদো অবশ্য এটুকুতেই সন্তুষ্ট নন। কদিন আগেই বলেছিলেন, ক্যারিয়ারে ১ হাজার গোল করার ইচ্ছার কথা। ৩৯ পেরোনো রোনালদো সেই লক্ষ্যে পৌঁছাতে পারবেন কি না, সেটা সময়ই বলবে। তবে এর মধ্যে যা অর্জন করেছেন, তা নিঃসন্দেহে অতুলনীয়। রোনালদোর ক্যারিয়ারের অবিশ্বাস্য এ অর্জন সামনে রেখে দেখে নেওয়া যাক তাঁর চূড়ায় ওঠার পথপরিক্রমা।
ক্রিস্টিয়ানো রোনালদোর বর্ণাঢ্য ক্যারিয়ারে সবচেয়ে বড় অপূর্ণতার নাম বিশ্বকাপ। ২০০৬ থেকে ২০২২ সাল পর্যন্ত টানা পাঁচটি বিশ্বকাপ খেলেছেন রোনালদো। কিন্তু পর্তুগালকে সেমিফাইনালের চেয়ে বেশি দূর নিয়ে যেতে পারেননি। রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিও খেলেছেন পাঁচটি বিশ্বকাপ। তবে মেসি আর্জেন্টিনার হয়ে জিতেছেন সর্বশেষ ২০২২ কাতার বিশ্বকাপের শিরোপা। দুজনের মধ্যে কে সেরা এই প্রশ্নের উত্তরে এখন তাই মেসিকেই এগিয়ে রাখেন অনেকে। তাই বলে রোনালদোর বিশ্বকাপ জয়ের সম্ভাবনা শেষ হয়ে যায়নি। ফর্ম ও ফিটনেস ধরে রাখতে পারলে এখন থেকে এক বছর দশ মাস পর যুক্তরাষ্ট্রে, কানাডা ও মেক্সিকোয় হতে যাওয়া ২০২৬ বিশ্বকাপে তাঁর খেলার যথেষ্ট সম্ভাবনা আছে।
রোনালদো ক্যারিয়ারে এখন পর্যন্ত ম্যাচ খেলেছেন ১,২৩৬টি। উইঙ্গার হিসেবে ক্যারিয়ার শুরু করা রোনালদো অবশ্য নিজের প্রথম চার ম্যাচে কোনো গোল পাননি। ২০০২ সালের ৭ অক্টোবর নিজের পঞ্চম ম্যাচে পেশাদার ক্যারিয়ারের প্রথম গোল পান রোনালদো। সেদিন জোড়া গোল পাওয়া রোনালদো আর পেছনে ফিরে তাকাননি। এরপর সময় যতই গড়িয়েছে রোনালদো নিজেকে পরিণত করছেন গোলমেশিনে।
ক্যারিয়ারে রোনালদো সবচেয়ে বেশি গোল করেছেন রিয়াল মাদ্রিদে। সর্বজয়ী এই ক্লাবের হয়ে রোনালদোর গোল ৪৫০টি। এরপর দুই মেয়াদে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রোনালদোর গোল ১৪৫টি। জাতীয় দল পর্তুগালের হয়ে তাঁর গোল ১৩১ গোল। জুভেন্টাসের হয়ে ইউরোপে সাফল্য না পেলেও গোল করেছেন ১০১টি। এ ছাড়া ৬৮ গোল করেছেন আল নাসরের হয়ে এবং ৫ গোল করেছেন স্পোর্টিং লিসবনের হয়ে।
২০১১-১২ মৌসুমে রোনালদো করেছিলেন ৬৯ গোল। যা এক মৌসুমে এখন পর্যন্ত তাঁর সর্বোচ্চ। সেবার রিয়ালের হয়ে ৬০ গোল করা রোনালদো ৯ গোল করেছেন পর্তুগালের হয়ে। আর এই ৬৯ গোল করতে রোনালদোর ম্যাচও লেগেছিল ৬৯টি। ২০১৮-১৯ মৌসুমে জুভেন্টাসে যোগ দেওয়ার পর রোনালদোর গোলের ধারায় কিছুটা ধাক্কা আসে।
২০০৯-১০ মৌসুমের পর সেবারই প্রথম ৫০ গোলের মাইলফলক ছুঁতে ব্যর্থ হন তিনি। তবে এরপরও সময়ের সঙ্গে রোনালদোর গোলক্ষুধা কমেছে বলার সুযোগ নেই। রোনালদোর বয়স যখন বিশের কোটায়, তখন রোনালদোর গোল ছিল ৪৪০টি। আর ৩০-এর কোটায় যাওয়ার পর রোনালদোর গোল ৪৩৭টি। ৩০ অবশ্য এখনো শেষ হয়নি। এখনো ৫ মাস বাকি আছে তাঁর। ফলে ত্রিশ যে বিশকে ছাড়িয়ে যাবে তা বলাই যায়।


 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন