সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

যুদ্ধবিরতি চুক্তির দারপ্রান্তে ইসরায়েল-হামাস: ব্লিঙ্কেন

প্রকাশিত - ০৬ সেপ্টেম্বর, ২০২৪   ০৯:১৬ পিএম
webnews24

প্রভাত ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন গাজা যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তির ৯০ শতাংশ শর্তাদি নিষ্পত্তি করা হয়েছে। একই সঙ্গে ইসরায়েল এবং হামাস উভয়কেই অবশিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার হাইতিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি যা দেখেছি তার ওপর ভিত্তি করে আমি মনে করি, ৯০ শতাংশ শর্তাদিতে উভয়পক্ষ সম্মত হয়েছে, কিন্তু কিছু জটিল সমস্যা রয়েছে। এই মুহুর্তে আমার কাছে মনে হচ্ছে, এই অবশিষ্ট ইস্যুতে সম্মত হওয়া উভয় পক্ষেরই দায়িত্ব। মার্কিন, মিশর এবং কাতারের মধ্যস্ততাকারীরা উভয় পক্ষের (ইসরায়েল ও হামাস) সঙ্গে ‘সক্রিয় আলোচনা’ উল্লেখ করে তিনি বলেন, ফিলাডেলফি করিডোরসহ অবশিষ্ট বিতর্কিত বিষয় এবং জিম্মি ও বন্দিদের কীভাবে বিনিময় করা হয় সে সম্পর্কে সাম্প্রতিক দিনগুলোতে আলোচনা করা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমি আশা করি সামনের দিনগুলোতে আমরা ইসরায়েল ও হামাসের সঙ্গে আমাদের চিন্তাভাবনা নিয়ে আলোচনা করবে, যাতে ঠিক কীভাবে অবশিষ্ট প্রশ্নগুলো সমাধান করা যায়। তারপর উভয় পক্ষের কাছে একটি পথ খোলা থাকবেÍ হ্যাঁ অথবা না সিদ্ধান্ত নিন।
প্রসঙ্গত, অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি যুদ্ধবিরতি এবং জিম্মি-মুক্তি বিষয়ক চুক্তির জন্য চাপ দিতে গত মাসের শেষের দিকে ইসরায়েলে যান ব্লিঙ্কেন। গাজা যুদ্ধ শুরুর পর ব্লিঙ্কেনের এটি নবম ইসরায়েল সফর। সে সময় ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন জোর দিয়ে বলেছেন, চলমান আলোচনা যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছানোর সম্ভবত শেষ সুযোগ। তিনি বলেন, এটি একটি অতন্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত- জিম্মিদের মুক্তি, যুদ্ধবিরতি এবং স্থায়ী শান্তি ও সকলের নিরাপত্তার জন্য একটি চুক্তিতে যাওয়ার সম্ভবত এটি সেরা এবং সম্ভবত শেষ সুযোগ।
ব্লিঙ্কেনের এই সফরের কিছুদিন আগেই ইসরায়েল ও হামাসের মধ্যকার বৈরিতা ও ব্যবধান দীর্ঘমেয়াদে স্থায়ীভাবে দূর করার লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কিছুটা পরিবর্তিত নমনীয় এক প্রস্তাব উপস্থাপন করেছিলেন। মূলত তারপর থেকেই যুদ্ধবিরতির বিষয়ে যুক্তরাষ্ট্র একটি চুক্তির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে আসছে। যদিও যুদ্ধবিরতির বিষয়ে দৃশ্যমান তেমন কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছে হামাস।
হামাস জোর দিয়ে বলেছে, গাজা উপত্যকা থেকে ইসরায়েলি সৈন্যদের পুরোপুরি প্রত্যাহার করা হবে কি-না, সেটি নিয়ে এখনও চুড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি। সব মিলিয়ে যুদ্ধবিরতির যে চুক্তির কথা বলা হচ্ছে, সেটি একটি ‘ভ্রম’ বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীটি। এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র আশা করছে, আগামী সপ্তাহের মধ্যেই হয়ত যুদ্ধবিরতির বিষয়ে কার্যকর একটি সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হবে। যদিও ইসরায়েল ও হামাস, কোনো পক্ষই তেমন কিছুরই আভাস দেয়নি। উল্টো, যুদ্ধবিরতি না হওয়ার কারণ হিসেবে এখনও তারা একে অপরকে দোষারোপ করে চলেছে। যদিও গত কয়েক মাস ধরেই যুদ্ধবিরতির বিষয়ে নানান আলোচনা শোনা গেছে। বেশ কয়েকবার এ নিয়ে আশার আলো দেখা গেছে বলা হলেও পরবর্তীতে তেমন কিছুই ঘটতে দেখা যায়নি।


 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন