শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১
Proval Logo

বঙ্গবন্ধু কাপ কাবাডির সেমিফাইনালে বাংলাদেশ

প্রকাশিত - ৩০ মে, ২০২৪   ১১:২৬ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : টানা চতুর্থবারের মতো অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি চ্যাম্পিয়নশীপ। টানা চারটি আসরের মতোই টানা চার ম্যাচ জিতে প্রথম দল হিসেবে সেমিফাইনালে পৌছে গেছে বাংলাদেশ। আরেকটি আসরে শিরোপা জয়ের লক্ষ্যে খেলা দুর্দান্ত দলটা এখন রীতিমতো উড়ছে। স্বাগতিক বাংলাদেশ বঙ্গবন্ধু কাপ ২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের শেষ চারে জায়গা করে নিয়েছে। বৃহস্পতিবার সকালে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে গ্রুপ পর্বে নিজেদের চতুর্থ ম্যাচে তারা ৭টি লোনাসহ ৭৯-২৮ পয়েন্ট পোল্যান্ডকে হারিয়ে টানা চার ম্যাচে জয় পায়। এর ফলে টুর্নামেন্টের প্রথম দল হিসেবে (গ্রুপ-এ) শেষ চার নিশ্চিত করেছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। এদিন ম্যাচের শুরু থেকেই রবার্ট লেভানডোভস্কির পোলিশদের চেপে ধরেন মিজান, আরদুজ্জামান, আল-আমিন, রাজিব, ইয়াসিনরা। ম্যাচের তৃতীয় মিনিটেই প্রথম লোনা তুলে নেয় বাংলাদেশ। এ সময় স্বাগতিকরা ১০-১ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিল।

ম্যাচের ষষ্ঠ মিনিটে দ্বিতীয় লোনার দেখা। ফলে লাল-সবুজরা এগিয়ে যায় ১৯-২ পয়েন্টে। এরপর ১৪ মিনিটে তৃতীয় লোনা পায় বাংলাদেশ। এ সময় দু’দলের পয়েন্টের পার্থক্য ছিল ৩০-১০। প্রথমার্ধে কোনো প্রতিদ্বন্ধিতাই গড়তে পারেনি এ আসরে ইউরোপের একমাত্র প্রতিনিধি পোল্যান্ড। দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই চতুর্থ লোনা তুলে নেয় বাংলাদেশ। প্রতিপক্ষের চেয়ে ৪১-১৫ পয়েন্ট ব্যবধানে ছিল আব্দুল জলিল শিষ্যরা। ২৯ মিনিটে পঞ্চম লোনাসহ ৫১-২১ পয়েন্টে এগিয়ে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের ৩৪ মিনিটে ষষ্ঠ লোনা স্বাগতিকদের। এ সময় দল এগিয়ে ছিল ৬১-২৪ পয়েন্টে। ৩৯ মিনিটে সপ্তম লোনা লাভ করে বাংলাদেশ। এ সময় ৭১-২৭ পয়েন্টে এগিয়ে ছিল বাংলাদেশ। দারুণ ক্রীড়াশৈলী দেখিয়ে ম্যাচসেরা হয়েছেন বাংলাদেশের অধিনায়ক দলের সেরা পারফরমার তারকা রেইডার আরদুজ্জামান মুন্সি। প্রতিপক্ষের কাছ থেকে তিনি একাই ২৫ পয়েন্ট তুলে নেন।

শুক্রবার গ্রুপপর্বের  শেষ ম্যাচ খেলতে নামবে লাল-সবুজরা। এই ম্যাচে তাদের প্রতিপক্ষ নেপাল। সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি। পোল্যান্ডকে বিপক্ষে বড় জয়ে সেমিফাইনাল নিশ্চিত করে উচ্ছ্বসিত বাংলাদেশের কোচ আব্দুল জলিল বলেন, ’টুর্নামেন্টের জন্য যেভাবে ছেলেদের তৈরি করেছি তারা সেভাবেই খেলছে। গ্রুপ পর্ব থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছি। যা প্রাথমিক লক্ষ্য ছিল। পোল্যান্ডের বিরুদ্ধে বড় জয় দলকে আরো উজ্জীবিত আত্মবিশ্বাসী করেছে। গ্রুপপর্বে আমাদের শেষ ম্যাচ রয়েছে নেপালের বিরুদ্ধে। ওই ম্যাচেও জিততে চাই। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে যেতে চাই। আশাকরি টানা চার ম্যাচের মতো নেপালের বিরুদ্ধে আমরা জিতব।’ এর আগে টানা তিনবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ, শক্তি-সামর্থ্যে অন্য দলগুলোর চেয়েও বেশ এগিয়ে স্বাগতিকরা। আর প্রত্যাশা মতোই জিতে চলেছে লাল-সবুজ দল।

ইন্দোনেশিয়াকে ৫টি লোনাসহ ৫৯-১৯ পয়েন্টে হারিয়েছে। এতে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের সেমিফাইনালের সম্ভাবনা উজ্জল করেছে বাংলাদেশ। আধিপত্য বিস্তার করে প্রথমার্ধেই ৩৫-২ পয়েন্টে এগিয়ে যায়। শুরু থেকেই ইন্দোনেশিয়াকে চেপে ধরেন স্বাগতিক খেলোয়াড়রা। ষষ্ঠ মিনিটেই প্রথম লোনা তুলে নেয় তারা। ম্যাচ জুড়ে বাংলাদেশ এতটাই প্রভাব বিস্তার করে খেলেছে যে বাংলাদেশের পয়েন্ট যখন ২৫, তখন মাত্র ১ পয়েন্ট পায় আসিয়ান দেশটি। স্বাগতিকরা প্রথমার্ধে লোনা পায় তিনটি, দ্বিতীয়ার্ধে আরো ২টি। এর আগে দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়াকে হারিয়েছিল বাংলাদেশ, তাতে ৩ ম্যাচে স্বাগতিকদের পয়েন্ট ৬, আর টানা দুই জয়ের পর নিজেদের তৃতীয় ম্যাচে প্রথম হারের মুখ দেখল ইন্দোনেশিয়া, তাতে ৩ ম্যাচে পয়েন্ট দাঁড়াল ৪। প্রথম ম্যাচের নৈপূণ্যের ধারাবাহিকতা রেখে ম্যাচসেরা হয়েছেন বাংলাদেশের রেইডার মিজানুর রহমান। তরুণ এই রেইডার প্রতিপক্ষের কাছ থেকে গুনে গুনে আনেন ১৮ পয়েন্ট। 
প্রভাত/এএস

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন