বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
Proval Logo

হজের প্রাক নিবন্ধন শুরু

প্রকাশিত - ১২ আগস্ট, ২০২৪   ০৮:৪০ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : আগামী বছরের হজযাত্রার জন্য প্রাক নিবন্ধন শুরু হয়েছে সোমবার। এদিন থেকে ৩০ হাজার টাকা ফি দিয়ে প্রাক নিবন্ধন সারা যাচ্ছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের সহকারী সচিব (ওমরাহ শাখা) তফিকুল ইসলাম। তিনি বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার সকাল থেকেই হজের প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। বর্তমানে হজে যেতে হলে প্রথম ধাপে প্রাক নিবন্ধন করতে হয়। সেটি সম্পন্ন করলে একটি নম্বর দেয়া হয়। ধারাবাহিকতা রক্ষা করে সেই নম্বর হজের জন্য নির্বাচিত হলে তা এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। কেবল নির্বাচিত হলেই নিবন্ধন সম্পন্ন করা যায়। আর নিবন্ধিত ব্যক্তিরাই কেবল হজ করার সুযোগ পেয়ে থাকে।
কোন দেশ থেকে কতজন ২০২৫ সালে হজ পালন করতে যেতে পারবেন, তার তালিকা প্রকাশ করেছে সৌদি আরব। সেই অনুযায়ী আগামী বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে যেতে পারবেন। তবে সেই হজে যেতে কত খরচ কত হবে বা হজ প্যাকেজের মূল্য কত হবে, সেটি এখনও ঠিক করা হয়নি। প্রতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।
চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সাধারণ প্যাকেজের মূল্য ছিল ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা, আর বিশেষ প্যাকেজের মূল্য ছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। চলতি বছরেও বাংলাদেশের জন্য সৌদি সরকারের নির্ধারিত হজের কোটা ছিল এক লাখ ২৭ হাজার। খরচ কুলাতে না পেরে প্রাক-নিবন্ধনকারী অনেকেই এবার নিবন্ধন সম্পন্ন করেননি। তাতে বাংলাদেশি হজ পালনকারীর সংখ্যা দাঁড়ায় ৮৫ হাজার ১১২ জন। 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা