সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

সারাদেশে একযোগে জাতীয় সঙ্গীত গাইলো উদীচী

প্রকাশিত - ০৬ সেপ্টেম্বর, ২০২৪   ০৯:৩৬ পিএম
webnews24

প্রভাত বিনোদন  : দেশের সর্বত্র একযোগে জাতীয় সঙ্গীত গাইলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। উদীচীর প্রায় সব জেলা ও শাখা সংসদের শিল্পী-কর্মীসহ সাধারণ মানুষ একসাথে গেয়ে ওঠেন জাতীয় সঙ্গীত। কেন্দ্রীয়ভাবে গতকাল শুক্রবার সকাল ১০টায় উদীচী চত্বরে উদীচী কেন্দ্রীয় সংসদ আয়োজন করে উন্মুক্ত স্থানে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত গাওয়া কর্মসূচি। কর্মসূচির শুরুতেই সংক্ষিপ্ত বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান। তিনি বলেন, ‘জাতীয় পতাকা, জাতীয় সংগীত কারো দানে পাওয়া না। এটা আমরা অর্জন করেছি ত্রিশ লক্ষ শহীদের রক্ত আর দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে। আজ উদীচী সারাদেশে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশন কর্মসূচি পালন করছে। প্রয়োজন হলে অন্যান্য সাংস্কৃতিক সংগঠন বা ব্যক্তিকে একত্রিত করে বৃহত্তর কর্মসূচির ডাক দেবে। এরপর জাতীয় সঙ্গীত ও সংগঠন সঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এ সময় সমাবেশস্থলে উপস্থিত সবাই তাদের সাথে কণ্ঠ মেলান। এরপর স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, মাগো ভাবনা কেন এবং তীরহারা এই ঢেউয়ের সাগর’ গানগুলো সমবেত কণ্ঠে পরিবেশন করা হয়।
এ আয়োজনে বক্তব্য দেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। তিনি বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে ঐতিহাসিক পটপরিবর্তনের পর একটা স্বার্থান্বেষী ধর্মান্ধ গোষ্ঠী জাতীয় সংগীত, জাতীয় পতাকা পরিবর্তন থেকে শুরু করে মুক্তিযুদ্ধের মূল সুরকে নস্যাৎ করার চক্রান্তে লিপ্ত। উদীচী এই ষড়যন্ত্রের প্রতিবাদ ও রুখে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করছে। আমরা কোনোভাবেই আমাদের স্বাধীনতা, সার্বভৌমত্বকে নস্যাৎ হতে দিতে পারি না। উদীচীর সাধারণ সম্পাদক আরো বলেন, কেউ কেউ জাতীয় পতাকা, জাতীয় সংগীতের পাশাপাশি সংবিধান পরিবর্তনের কথাও বলছেন। সময়ের পরিক্রমায় সংবিধানে নতুন কিছু ধারা যুক্ত হতে পারে। কিন্তু যারা একে পরিবর্তন বা পুনর্লিখনের কথা বলছেন, আমরা তাদের ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। দেশের যেকোনো সংকটে উদীচীর কর্মীরা সাংস্কৃতিক কর্মকা- নিয়ে রাস্তায় থেকেছে জানিয়ে অমিত রঞ্জন দে আরো বলেন, এখনো যে কোনো আঘাত আসুক না কেন বা মানুষের স্বার্থবিরোধী কোনো কর্মকা- সংগঠিত হোক না কেন, উদীচী সাংস্কৃতিক কর্মকা-ের মধ্য দিয়ে তার সংগ্রাম অব্যাহত রাখবে।
রাজধানীর আয়োজন ছাড়াও রাজশাহী, বগুড়া, খুলনা, ময়মনসিংহ, চট্টগ্রাম, যশোর, সুনামগঞ্জ, নরসিংদীসহ দেশের আরও কিছু জেলা এবং শাখায় উদীচীর উদ্যোগে উন্মুক্ত স্থানে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন কর্মসূচি পালন করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানিয়েছে, ছাত্র-জনতার গণআন্দোলনে রাজনৈতিক পটপরিবর্তনের পর থেকে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনার বিরোধীতা, জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীতসহ এদেশের আপামর জনসাধারণের প্রাণের সব বিষয় নিয়ে নানান ষড়যন্ত্র দেখা যাচ্ছে। একটি ধর্মান্ধ স্বার্থান্বেষী গোষ্ঠী ছাত্র-জনতার অভূতপূর্ব গণঅভ্যূত্থানের মূল সুরকে বিকৃত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। এই হীন চক্রান্তের প্রতিবাদ করেছে তারা। একই সঙ্গে এসবের সঙ্গে জড়িতদের রুখে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা