বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
Proval Logo

পররাষ্ট্র উপদেষ্টার সাথে ৩ রাষ্ট্রদূতের সাক্ষাৎ 

প্রকাশিত - ১৪ আগস্ট, ২০২৪   ০৭:৪৩ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : অন্তর্র্বতীকালীন সরকারের সাথে স্বাভাবিক সম্পর্ক বজায় রেখে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন ইইউ, চীন এবং ভারতের রাষ্ট্রদূত। তারাচলমান সংকটের সময়ে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দেন।
গতকাল বুধবার ঢাকায় নিযুক্ত ইইউর ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বার্নড স্পানিয়ের গতকাল বুধবার  বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অন্তর্র্বতীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা এম তৌহিদ হোসেনের সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাৎ করেন। শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে স্পানিয়ের বলেন, অন্তর্র্বতীকালীন সরকারের সঙ্গে আমাদের বন্ধুত্ব অটুট থাকবে। সংকটকালীন সময়ে আমরা বাংলাদেশের পাশে আছি।
এক প্রশ্নের উত্তরে তিনি জানান, বাংলাদেশের কোনো রাজনৈতিক নেতা ইউরোপের কোনো দেশে আশ্রয় চাইলে সেটা সদস্য রাষ্ট্রগুলো বিবেচনা করবে। কূটনৈতিক মিশনগুলোতে সশস্ত্র বাহিনী দিয়ে নিরাপত্তা নিশ্চিত করায় সরকারকে ধন্যবাদও জানান স্পানিয়ের।
চীনের রাষ্ট্রদূত
বাংলাদেশের সঙ্গে বেইজিং কৌশলগত সম্পর্ক এগিয়ে নিতে চায় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। আগের মতোই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মাথা ঘামাবে না চীন। আমরা বাংলাদেশের সঙ্গে কৌশলগত সম্পর্ক এগিয়ে নিতে আগ্রহ প্রকাশ করেছেন চীনের রাষ্ট্রদূত।
গতকাল বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অন্তর্র্বতী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা এম তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
ইয়াও ওয়েন আরও বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি, পট-পরিবর্তন এবং সার্বভৌমত্বের প্রশ্নে হস্তক্ষেপ করবে না চীন।

ভারতীয় হাইকমিশনার 
বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন দুই দেশের মানুষের স্বার্থে অন্তর্র্বতী সরকারের সঙ্গে ভারত কাজ চালিয়ে যাবে। 
তিনিও গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্ট মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ‘আজ শুধু সৌজন্য সাক্ষাৎ ছিল। কোনো এজেন্ডা ছিল না। দুই দেশের মানুষের স্বার্থে অন্তর্র্বতী সরকারের সঙ্গে কাজ চালিয়ে যেতে চায় ভারত।’
প্রণয় ভার্মা বলেন, ‘ভারতে অবস্থানরত বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রসঙ্গে সুনির্দিষ্ট কোনো আলাপ হয়নি।’
 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা