সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

সারাদেশে কর্মসূচি পালনে রাজপথে বিএনপি

প্রকাশিত - ১৪ আগস্ট, ২০২৪   ০৮:২৬ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গণহত্যার বিচার এবং দলের চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে তিন দিনের কর্মসূচি দেয় বিএনপি। গতকাল বুধবার থেকে শুরু হওয়া কর্মসূচি সারা দেশের জেলা-উপজেলা পর্যায়ে পালিত হচ্ছে। কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করতে বিএনপি ও অঙ্গসংগঠনের সর্বস্তরের নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে। কর্মসূচি পালনে আওয়ামী লীগের কেউ বাধা দিলে শক্তভাবে প্রতিহত করবেন বিএনপির নেতাকর্মীরা। এ ক্ষেত্রে দলটির নেতাকর্মীরা আওয়ামী লীগকে মাঠে দাঁড়াতে দেবেন না। সম্প্রতি বিএনপির দায়িত্বশীল পর্যায়ের নেতাদের বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। বিরতির পর টানা তিন দিনের কর্মসূচি নিয়ে ফের মাঠে নামছে বিএনপি। এর আগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রিসভার পতনের দুদিন পর ৭ আগস্ট ঢাকায় সমাবেশ করেছিল দলটি। এবার কর্মসূচি দিয়েছে যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও কৃষক দলও। 
শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জন্মদিবস উপলক্ষে তার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা এবং সম্প্রতি ছাত্রজনতার আন্দোলনে শহীদদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনায় সারা দেশে দলীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সব পর্যায়ের নেতাকর্মীকে এসব কর্মসূচিতে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হলো। এ ছাড়া যুবদলের উদ্যোগে গতকাল বুধবার এবং আজ সব জেলা, মহানগর, থানা-উপজেলা ও পৌর ইউনিটে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ অনুষ্ঠিত হবে। একই কর্মসূচির ঘোষণা দিয়েছে ছাত্রদলও। স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে বুধ ও আজ বৃহস্পতিবার সব শাখায় বিক্ষোভ মিছিল এবং অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হবে। খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে তার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা এবং সম্প্রতি ছাত্রজনতার আন্দোলনে শহীদদের আত্মার মাগফিরাত ও আহতদের সুস্থতা কামনা করে সারা দেশের জেলা/মহানগর, উপজেলা/পৌরসভায় মিলাদ ও দোয়া মাহফিল কর্মসূচি অনুষ্ঠিত হবে। কৃষকদলও তিন দিনের কর্মসূচি দিয়েছে। আজ এবং আগামীকাল সব শাখায় এবং ঢাকা মহানগরীর সব ওয়ার্ডে বিক্ষোভ মিছিল-সমাবেশ হবে।
এনিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমকে বলেন, ১৬-১৭ বছর ভয়ের রাজত্বে ছিলাম। আমাদের অনেক সাথি, বন্ধু শহীদ হয়েছেন। দেশকে অস্থিতিশীল করতে একটি চক্র ষড়যন্ত্র করে যাচ্ছে। আমরা জানি চক্রান্তকারীরা কারা, দেশের সবাই তাদের চেনেন। তিনি বলেন, ফ্যাসিস্ট শেখ হাসিনা কর্তৃক ছাত্র-জনতার ওপর গুলি চালিয়ে গণহত্যা এবং হাসিনাসহ তার খুনি দোসরদের বিচারের দাবিতে বিএনপি ও অন্য সংগঠনগুলো সর্বাত্মকভাবে সারা দেশে কর্মসূচি পালনে রাজপথে থাকবে।
বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের কয়েকজন নেতা গণমাধ্যমকে জানান, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতায় এসেই বিএনপিসহ বিরোধী দলের নেতাকর্মীদের ওপর নির্যাতন-নিপীড়ন শুরু করে আওয়ামী লীগ। মূলত ২০০৬ সালে বিএনপি ক্ষমতাহীন হলে বিরোধীমতের ওপর নির্যাতনের মাত্রা বাড়তে থাকে। বাধ্য হয়ে বিএনপির অনেক নেতাকর্মী আত্মগোপনে চলে যান। অনেকের বিরুদ্ধে মিথ্যা ও গায়েবি মামলা দিয়ে নির্যাতন শুরু হয়। এর পর থেকেই বাসাবাড়িতে থাকতে পারেননি দলটির হাজার হাজার নেতাকর্মী। এভাবে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করে ক্ষমতায় ছিল আওয়ামী লীগ। ফলে বিপুল জনসমর্থন থাকার পরও পুলিশ এবং আওয়ামী লীগের যৌথ আক্রমণে দীর্ঘ ১৬ বছর ধরে রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়ে বিএনপি।
দলটির দপ্তর সূত্র জানায়, এই লম্বা সময়ে বিএনপি নেতাকর্মীরা হামলা-মামলায় আরও বিপর্যস্ত হয়ে যান। বিশেষ করে মাঠ পর্যায় থেকে শুরু করে কেন্দ্র পর্যায়ের সহস্রাধিক নেতাকর্মীকে বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছে। ছয় শতাধিক নেতাকর্মীকে গুম করা হয়েছে। এতকিছুর পর সময় সুযোগ বুঝে রাজপথের আন্দোলন সংগ্রামে সক্রিয় ছিলেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। আওয়ামী লীগ সরকারের পতনের একদফা দাবিতে ২০২২ সাল থেকে লাগাতার আন্দোলন শুরু করে বিএনপি। ৫৫টি রাজনৈতিক দল যুগপৎভাবে একই কর্মসূচি পালন করে। ২০২২ সালে সারা দেশে বিএনপি বিভাগীয় সমাবেশ, তারুণ্যের সমাবেশ, পদযাত্রাসহ অনেক শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে। এসব কর্মসূচি তারা নির্বিঘেœ পালন করতে পারেনি। আওয়ামী লীগ সরকার, পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী অতিমাত্রায় বল প্রয়োগ করে। সর্বশেষ চলতি বছরের ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন বর্জন এবং তা ঠেকাতে সারা দেশে লাগাতার কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াতসহ বিরোধী দলগুলো। এই সময়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ প্রায় ২৭ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। সর্বশেষ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা ও তার সরকারের নির্দেশে সারা দেশে পাঁচ শতাধিক ছাত্রজনতাকে হত্যা করা হয়েছে।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
ডয়চে ভেলে