বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
Proval Logo

সাদিক অ্যাগ্রো থেকে উদ্ধার হওয়া জায়গা আবার দখল

প্রকাশিত - ১৪ আগস্ট, ২০২৪   ০৮:৪৩ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : নানা আলোচনার জন্ম দিয়ে উদ্ধার করা হয় রামচন্দ্রপুর খালের দখল হওয়া অংশ। সেখান থেকে সরিয়ে দেওয়া হয় আলোচিত পশুর খামার সাদেক অ্যাগ্রো ও পাশে থাকা বস্তিটি। তবে দেড় মাসের মাথায় আবারও দখল হচ্ছে উদ্ধার করা জায়গা। গতকাল বুধবার সকালে রাজধানী মোহাম্মদপুরের ভাঙ্গা মসজিদ রোডের মাথায় রামচন্দ্রপুর খাল সরেজমিন ঘুরে দেখা যায়, উদ্ধার করা খালের অংশে দুটি টিনের ছাপড়া ঘর তোলা হয়েছে ও বিভিন্ন অংশে বাঁশ পুঁতে রাখা হয়েছে ঘর তোলার জন্য। এছাড়া কিছু রিকশাও এনে রাখা হয়েছে সেখানে। খুলে ফেলা হয়েছে গণপূর্তের নোটিশবোর্ড, যেখানে উল্লেখ ছিল খালের এই অংশটি সরকারে খাস জমি।
খোঁজ নিয়ে জানা যায়, উচ্ছেদের আগে যারা এখানে বস্তি করে থাকতেন, তারাই এসে আবারও এসব স্থাপনা তুলছে। তবে এই পুনর্দখল শুরু হয়েছে বিএনপির ব্যানারে দুটি টিনশেড ঘর তৈরি থেকে। স্থানীয়রা জানান, ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়ার পরের দিন বিকালেই একদল লোক ওই জায়গায় ঘর বানানোর কাজ শুরু করেন। এর মাঝে প্রথম ঘরটিতে বিএনপির নামে একটি ব্যানার ঝুলিয়ে দেয়া হয়। প্রথম দিকে এই ঘরে কেউ না আসলেও গত কয়েকদিন লোক আনাগোনা শুরু করে। তারা ঘরটিতে কয়েকটি চেয়ার রেখে যান। তবে স্থানীয় বিএনপি নেতারা ঘর ওঠানোর বিষয়টি অস্বীকার করেছেন। তারা ঘর তোলার বিষয়ে অবগত নন বলেও জানান।
খালের অন্য জায়গায় ঘর তোলা বাবুল নামে একজন বলেন, আমরা গরিব মানুষ, কোথায় যাবো? বস্তি ভেঙে দেয়ার পর দুই মাস ধরে রাস্তায় আছি। এখন আবার নিজেই ঘর তুলছি। এই জায়গায় গত ২০ বছর ধরে আছি। যাবার কোথাও যাওয়ার জায়গা নেই। তিনি বলেন, পাশের ঘরটা বিএনপির ক্লাব করা হয়েছিল। একটা ব্যানারও টানানো হয়েছিল। গতকাল (মঙ্গলবার) সেই ব্যানার খুলে ফেলা হয়েছে।
এ বিষয়ে ৩৩ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি মান্নান হোসেন গণমাধ্যমকে বলেন, খালের জায়গা দখল করে ঘর তৈরি করতে কাউকে বলা হয়নি। কারা করেছে খোঁজ নিচ্ছি। ওইখান থেকে ব্যানার সরিয়ে দিয়েছি।
সাদেক অ্যাগ্রোর খামার যে স্থানে ছিল, সেখানেও ইটের দেওয়াল তোলা হচ্ছে। নির্মাণ কাজ করা মিস্ত্রিরা দাবি করছেন, এগুলো ব্যক্তি মালিকানার প্লট। সাদেক অ্যাগ্রো উচ্ছেদের সময় এগুলো ভেঙে দেওয়া হয়েছিল। তাই নতুন করে আবারও দেয়াল তোলা হচ্ছে। তবে এই বিষয়ে প্লট মালিকদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।
এছাড়া নবীনগর হাউজিং এলাকায় ঢুকতে সড়কের পাশে থাকা সাদিক অ্যাগ্রোর একটি অবৈধ খামার উচ্ছেদ করা হয়। সেটিও আবার নতুন করে দখলের জন্য বাঁশ পুঁতে রাখা হয়েছে। কাজটি সাদিক অ্যাগ্রোই করেছে বলে জানান সেখানে কাজ করা কয়েকজন নির্মাণ শ্রমিক। তারা জানান, উচ্ছেদের কিছুদিন পর আবারও দখল করার চেষ্টা করা হয়। তবে এখন এগুলো সরিয়ে ফেলতে বলেছে।
 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা