বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

নিরপেক্ষ ভেন্যু আমিরাতে হবে নারী বিশ্বকাপ

প্রকাশিত - ২১ আগস্ট, ২০২৪   ০৭:১৯ পিএম
webnews24

প্রভাত স্পোর্টস : আগামী অক্টোবরে বাংলাদেশে হওয়ার কথা ছিল নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতার জন্য শেষ পর্যন্ত বিশ্বকাপের আয়োজক মর্যাদা হারালো বাংলাদেশ। গত মঙ্গলবার আইসিসির ভার্চুয়াল বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়েছে। আইসিসি এক বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দিয়েছে। বৈষম্যবিরোধী আন্দোলনে সরকার পতনের পর গত দুই সপ্তাহ ধরেই বাংলাদেশের অবস্থা অস্থিতিশীল। ফলে নিরপেক্ষ ভেন্যু হিসেবে আইসিসি বিকল্পের কথা ভাবছিল। সম্ভাব্য ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাত ছাড়াও জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার নাম এসেছিল। আনুষ্ঠানিক ঘোষণায় আরব আমিরাতকেই ভেন্যু হিসেবে চূড়ান্ত করেছে আইসিসি। বোর্ড মিটিংয়ে যোগ দেওয়া সদস্যদের মতে, বাংলাদেশের এই পরিস্থিতিতে সেখানে বৈশ্বিক ইভেন্ট আয়োজন করা সম্ভব নয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও এ ব্যাপারে সম্মতি জানিয়েছে। তবে বাংলাদেশে এই প্রতিযোগিতা না হলেও এই ইভেন্টের আনুষ্ঠানিক আয়োজক হিসেবে তারাই থাকবে।
বিশ্বকাপ দেশের মাটিতে রেখে দিতে জোর চেষ্টা চালিয়েছিল বাংলাদেশ। অন্তর্র্বতী সরকার আন্তরিক হলেও সমস্যা অন্য জায়গায়। অস্ট্রেলিয়াসহ বেশ কিছু অংশগ্রহণকারী দেশের সরকার বাংলাদেশ ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে। এই বিষয়টির সমাধান করাই ছিল সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বর্তমান পরিস্থিতিতে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো দলগুলো বাংলাদেশ সফর করতে আগ্রহী ছিল না। যার কারণেই শেষ পর্যন্ত বাংলাদেশ থেকে সরে গেলো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ।
আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস এক বিবৃতি দিয়েছেন, বাংলাদেশে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে না পারা দুঃখজনক। কারণ আমরা জানি, বাংলাদেশ ক্রিকেট বোর্ড স্মরণীয় একটি ইভেন্ট আয়োজন করতো।
বেশ কয়েকটি অংশগ্রহণকারী দেশের বাংলাদেশ ভ্রমণে কড়াকড়ির কারণেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে বললেন তিনি, বাংলাদেশে এই ইভেন্ট আয়োজনের উপায় খুঁজতে সব ধরনের চেষ্টা করার জন্য বিসিবির টিমকে ধন্যবাদ জানাই। মূলত বেশ কয়েকটি অংশগ্রহণকারী দেশের সরকারের ভ্রমণ নির্দেশনার কারণে এটা সহজ ছিল না। তবে তাদের কাছেই থাকছে আয়োজক স্বত্ব। অদূর ভবিষ্যতে আমরা কোনও বৈশ্বিক ইভেন্ট বাংলাদেশে নিতে চাই। গত কয়েক বছরে ক্রিকেটের গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়ে উঠেছে আরব আমিরাত। ২০২১ সালের ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপসহ বেশ কিছু কোয়ালিফায়ার টুর্নামেন্ট তারা সফলভাবে আয়োজন করেছে। বিশ্বমানের সুযোগ-সুবিধা ও অবকাঠামোগত কারণে আমিরাতকেই নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু হিসেবে চূড়ান্ত করলো আইসিসি।
 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন