রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

রাতে ঘুমোতে যাওয়ার আগে ভুলেও খাবেন না এই খাবার 

প্রকাশিত - ০৬ জুন, ২০২৪   ১২:২৭ এএম
webnews24

জানা-অজানা ডেস্ক : কিছু কিছু মানুষ আছেন যারা বেশি রাত জেগে কাজ করেন। আবার কিছু মানুষ আছেন যাদের কাজ শুরু হয় রাতে। স্বাভাবিকভাবেই রাতে বেশিক্ষণ জেগে থাকার কারণে খিদে পেয়ে যায়। কিন্তু অত রাতে তো আর রান্না করা যায় না তাই হাতের কাছে সহজলভ্য খাবার খেয়েই পেট ভরাতে হয়। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলি রাতে ঘুমানোর আগে খেলে হতে পারে চরম ক্ষতি। আইসক্রিম: ধরুন আপনি কোথাও ঘুরতে গেছেন আর সেখানে লেট নাইট পার্টি করছেন, তখন রাতে সময় কাটানোর জন্য অনেকেই আইসক্রিম খেয়ে থাকেন। কিন্তু গভীর রাতে আইসক্রিম খাবার ফলেই কিন্তু আপনার হতে পারে ঘুমের সমস্যা। আইসক্রিমের প্রচুর পরিমাণে চিনি থাকার কারণে ঘুমানোর আগে আইসক্রিম খেলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

ডার্ক চকলেট: ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে ক্যাফাইন থাকে বলে এটি যদি আপনি রাতে ঘুমানোর আগে খান, সেক্ষেত্রে ঘুমের ব্যাঘাত ঘটবে তো বটেই, আপনার হৃদস্পন্দনের মাত্রাও বেড়ে যেতে পারে। তাই ইচ্ছে হলেও রাতে ঘুমানোর আগে চকলেট খাবেন না কোনওভাবেই।

কফি: রাতে কাজ করার ফাঁকে ফাঁকে নিজেকে অ্যাকটিভ রাখার জন্য অনেকেই কফি খেয়ে থাকেন। কিন্তু কফিতে প্রচুর পরিমাণে ক্যাফাইন থাকে বলে কফি খেলে অন্ততপক্ষে ৬ ঘন্টা আপনার কিছুতেই ঘুম আসবে না। তাই দিনে কফি খেলেও রাতে ঘুমানোর আগে কোনও ভাবেই কফি খাওয়া যাবে না। অ্যালকোহল: অ্যালকোহলে মেলাটোনিনের মাত্রা প্রচুর পরিমাণে বেশি থাকে বলে এটি আপনার ঘুমের ব্যাঘাত ঘটায়। অতিরিক্ত অ্যালকোহল কিন্তু মৃত্যু পর্যন্ত ডেকে নিয়ে আসতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার: গভীর রাতে ভিটামিন সি রয়েছে এমন ফল খাওয়া উচিত নয়। যদিও সন্ধ্যেবেলা থেকেই ফল খাওয়া থেকে বিরত থাকা উচিত। তবে গভীর রাতে যদি সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ ফল খান, সেক্ষেত্রে ঘুমের সমস্যা তৈরি হতে পারে। 

চিজ: চিজের মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড, যা আপনার মস্তিষ্ককে সতেজ রাতে সাহায্য করে। তাই চিজ খেলে ঘুমের সমস্যা হয়। টমেটো: টমেটোর মধ্যে শুধু অ্যামিনো অ্যাসিড আছে তা নয়, এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আপনার শরীরকে চনমনে রাখে, ফলে গভীর রাতে যদি আপনি টমেটো যুক্ত কোনও খাবার খান সেক্ষেত্রে ঘুমের সমস্যা হবেই।
প্রভাত/আসো

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন