শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১
Proval Logo

একটি ছোট্ট পদক্ষেপ বাঁচাতে পারে পরিবেশকে

প্রকাশিত - ০৬ জুন, ২০২৪   ১২:৩০ এএম
webnews24

জানা-অজানা ডেস্ক : করুন এই কাজগুলি। সুন্দর হয়ে উঠবে আপনার চারিপাশের পৃথিবী। বন্দু বিন্দুতেই হয় সিন্ধু। আপনার একটি ছোট্ট পদক্ষেপ ভবিষ্যতের পৃথিবীকে সুন্দর করে তুলতে পারে। এই পরিবেশ দিবসে তাই নিজের কাছেই নিজের অঙ্গীকার করুন, প্রতিনিয়ত আপনার একটি ছোট্ট পদক্ষেপ যেন বাঁচাতে পারে প্রকৃতিকে। বাস্তুতন্ত্রকে পুনর্জীবিত করুন: ২০০০ সাল থেকে এই পৃথিবীতে খরা প্রবণ এলাকার সংখ্যা ক্রমাগত বেরিয়ে চলেছে। যেভাবে প্রতিনিয়ত চারিদিকে গাছ কেটে দেওয়া হচ্ছে, তার ফলে এই সংখ্যা আরো বেড়ে যাবে আগামী দিনে। আপনার উচিত প্রতিবছর কমপক্ষে ১০০ টি গাছ রোপন করা, যার মাধ্যমে আপনি বাস্তু তন্ত্রকে পুনর্জীবিত করতে পারবেন।

জলবায়ু নিয়ন্ত্রণ করতে আপনার ভূমিকা: এই মুহূর্তে পৃথিবীর জলবায়ু ক্রমাগত পাল্টে যাচ্ছে। যেভাবে বায়ু দূষণ এবং গ্রীন হাউস গ্যাস নির্গমন হচ্ছে তার ফলে জলবায়ুর হচ্ছে পরিবর্তন। আপনি এবং আপনার চারিপাশে যারা থাকেন, তারা যদি এই বায়ু দূষণ এবং গ্রীনহাউস গ্যাস নির্গমনের কুফল নিয়ে সচেতনতা ছড়াতে পারেন তাহলে হয়তো কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকবে জলবায়ু। প্লাস্টিকের বর্জন: প্লাস্টিক যে এই প্রকৃতির জন্য কতটা ক্ষতিকারক তা আর বলার অপেক্ষা রাখে না। আপনি চাইলেই প্লাস্টিক বর্জনের মাধ্যমে প্রকৃতিকে দিতে পারেন পরিষ্কার পরিচ্ছন্ন পৃথিবী। বায়ু দূষণ নিয়ন্ত্রন করুন: পেট্রোল এবং ডিজেল চালিত যানবাহনের সংখ্যা যেভাবে বেড়ে গেছে তার ফলে পৃথিবীতে বায়ু দূষণের ভাগ আগের থেকে বেড়েছে অনেকটাই। আপনি চাইলে ইলেকট্রিক চালিত যানবাহন ব্যবহার করে এই বায়ু দূষণের মান কিছুটা কমিয়ে আনতে পারেন। বায়ু দূষণ কমলেই তাপমাত্রার হার কমে যাবে অনেকটা।

বৃক্ষরোপন করুন: শুধুমাত্র বৃক্ষরোপনের মাধ্যমেই যে পৃথিবীকে বাঁচানো যাবে তা নয়, যারা গাছ কাটছে তাদেরকে আটকানোর মাধ্যমেও আপনি পরিবেশকে বাঁচাতে পারবেন। চারিদিকে ফ্ল্যাট এবং অফিসের ভিড়ে আপনি চাইলেই তৈরি করতে পারেন একটি ছোট্ট বাগান। আপনি বা আপনার চারিপাশে যারা রয়েছেন, তাদের সকলের মিলিত উদ্যোগে বৃক্ষ ছেদন কর্মসূচি আটকান এবং প্রতিবছর একটি করে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করুন। তাহলেই দেখবেন সুন্দর হয়ে উঠেছে আপনার চারিপাশের প্রকৃতি।
প্রভাত/আসো

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সাবেক সচিব অশোক মাধব রায়ের দুর্নীতি-১