বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
Proval Logo

বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতে প্রায় ২ হাজার কোটি টাকার ক্ষতি

প্রকাশিত - ২৫ আগস্ট, ২০২৪   ০৯:১৭ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতে প্রায় ২ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যা পরিস্থিতিসহ দেশের সার্বিক কারণে ডিম ও দুধের দামও বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তারা বলছেন, বন্যায় অনেক জোলায় প্রাণিসম্পদ খাতের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে পণ্য সরবরাহ ঠিক না থাকলে দাম বাড়তে পারে দুধ-ডিমের।
গতকাল রবিবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে বাজারে ডিম আর দুধের দাম স্থিতিশীল থাকবে কি না এমন প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাইদ মাহমুদ বেলাল হায়দর বলেন, ডিম এবং দুধের দাম কিছুটা এদিক-সেদিক হবে। এখন সরবরাহের চেইন নষ্ট হয়েছে, এটা খুবই সাময়িক। পরিস্থিতি স্বাভাবিক হলেই চেইন আমরা ঠিক করে ফেলবো। তিনি জানান, কোনো কৃত্রিম কারণে যেন বেড়ে না যায় সেটা আমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে খুবই নজরে রাখছি। যুক্তিসঙ্গত কারণে যদি দাম বেড়ে যায় সেটা হবে খুবই সাময়িক। কেউ যেন সুযোগ নিয়ে এটা করতে না পারে, সে বিষয়ে আমরা সতর্ক করে দিচ্ছি।
মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেন, চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগে সাম্প্রতিককালে আকস্মিক বন্যায় ১২টি জেলার ৮৬টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়। স্মরণকালের ভয়াবহ এ বন্যায় জানমালের ক্ষতিসহ মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ব্যাপক ক্ষতি হয়। এর ফলে অনেক গবাদি পশুর মৃত্যু এবং ভেসে যাওয়াসহ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়। তাছাড়া গবাদিপশু ও হাঁস-মুরগির খাদ্য এবং অন্যান্য পশুখাদ্য বিনষ্ট হয়।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা