বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
Proval Logo

রিয়াল-অভিষেকেই এনদ্রিকের ইতিহাস 

প্রকাশিত - ২৬ আগস্ট, ২০২৪   ০৮:৪৫ পিএম
webnews24

প্রভাত স্পোর্টস  : তাঁকে তো আর এমনি এমনি বিস্ময় বালক বলা হচ্ছে না। গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের শেষ দিকে গোল করে ব্রাজিলকে জিতিয়ে কোচ দরিভাল জুনিয়রের অভিষেক রাঙিয়েছিলেন। গতকাল রিয়াল মাদ্রিদের হয়ে নিজের অভিষেক ম্যাচটা শুধু রাঙিয়েই রাখলেন না, ইতিহাসও গড়ে ফেললেন এনদ্রিক। লা লিগায় ভায়াদোলিদের বিপক্ষে তাঁর দলও জিতল ৩-০ ব্যবধানে। এদিকে নিজেদের মাঠ অ্যানফিল্ডে নতুন কোচ আর্নে স্লটের অভিষেক ম্যাচটা স্মরণীয় করে রাখলেন তাঁর শিষ্যরা। ইংলিশ প্রিমিয়ার লিগে লুইজ দিয়াজ ও মোহাম্মদ সালাহর গোলে ব্রেন্টফোর্ডকে ২-০ ব্যবধানে হারাল লিভারপুল।
রিয়ালের জার্সিতে প্রথমবার খেলতে নামার ১০ মিনিটের মধ্যেই প্রতিপক্ষের জালের ঠিকানা খুঁজে নিলেন এনদ্রিক। ১৮ বছর ৩৫ দিন বয়সী এই ব্রাজিলিয়ানই এখন লা লিগা ইতিহাসে রিয়ালের সবচেয়ে কম বয়সী বিদেশি ফুটবলার হিসেবে গোল পেলেন। একবিংশ শতাব্দীতে লা লিগা অভিষেকে লস ব্লাঙ্কোসদের সর্বকনিষ্ঠ গোলদাতাও এখন তিনি।
নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের ৮৬ মিনিটে কিলিয়ান এমবাপ্পের বদলি হিসেবে নামেন এনদ্রিক। ব্রাহিম দিয়াজের পাস থেকে বক্সের কিনারে বল পেয়ে ইতিহাস গড়া গোলটি করেন যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে। এনদ্রিককে দিয়ে গোল করানোর ৮ মিনিট আগে দিয়াজ নিজেই গোল করেন। আর ৫০ মিনিটে প্রথম গোলটি করেন ফেদেরিকো ভালভের্দে।
লা লিগা মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে মায়োর্কার বিপক্ষে ১-১ গোলে ড্র করা রিয়াল এ জয়ে ভালোভাবেই ঘুরে দাঁড়াল।
প্রিমিয়ার লিগ মৌসুমে নিজেদের প্রথম ম্যাচেও ২-০ ব্যবধানে জিতেছিল লিভারপুল। তবে সেই ম্যাচ হয়েছিল প্রতিপক্ষ ইপসউইচ টাউনের মাঠে। ইয়ুর্গেন ক্লপের জায়গায় কোচের দায়িত্ব পাওয়া স্লটের জন্য আজকের ম্যাচটি ছিল ঘরের মাঠ অ্যানফিল্ডে প্রথম।
লিভারপুল সমর্থকদের গর্জনে উত্তাল এই মাঠকে প্রতিপক্ষ দলগুলোর জন্য বিভীষিকা হিসেবে দেখা হয়। এমনকি স্বাগতিক হয়েও এই মাঠ লিভারপুল কোচকে অনেক চাপে রাখে। তবে স্লট জানিয়ে রেখেছিলেন, তিনি কোনো ধরনের স্নায়ুচাপ অনুভব করছেন না। ম্যাচের ১৩ মিনিটে দিয়াজ আর ৭০ মিনিটে সালাহর গোল তাঁকে আরও নির্ভার করে দিল।
প্রিমিয়ার লিগের নতুন মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে ম্যানচেস্টার সিটির কাছে ২-০ গোলে হেরেছিল চেলসি। সেই দলটাই আজ দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে। উলভারহ্যাম্পটনকে তাদেরই মাঠে ৬-২ গোলে গুঁড়িয়ে দিয়েছে লন্ডনের ক্লাবটি।
চেলসির হয়ে প্রথমবার হ্যাটট্রিক করেছেন নোনি মাদুয়েকে। অন্য তিনটি গোল নিকোলাস জ্যাকসন, কোল পালমার ও চেলসিতে দ্বিতীয় অধ্যায় শুরু করতে নামা জোয়াও ফেলিক্সের। উলভসের হয়ে গোল দুটি করেছেন মাথেউস কুনিয়া ও ইয়োর্গেন স্ট্রান্ড লারসেন।
লিগে ২৮ মাস পর প্রতিপক্ষের মাঠে ৬ গোল করেছিল চেলসি। সর্বশেষ ২০২২ সালের এপ্রিলে সাউদাম্পটনের মাঠে ব্লুজরা জিতেছিল ৬-০ গোলে। সে সময় দলটির কোচ ছিলেন টমাস টুখেল। আজকের বড় জয়ে নতুন কোচ এনজো মারসেকা গড়েছেন নতুন কীর্তি। চেলসির প্রথম কোচ হিসেবে প্রতিপক্ষের মাঠে নিজের প্রথম ম্যাচে দলকে ৬ গোল করতে দেখেছেন তিনি।
কদিন আগেই প্রফেশনাল ফুটবলারস অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা তরুণ ফুটবলারের পুরস্কার জেতা পালমার গড়েছেন আরেক কীর্তি। মাদুয়েকের তিন গোলেই বল বানিয়ে দিয়েছেন ২২ বছর বয়সী এই খেলোয়াড়। প্রিমিয়ার লিগের এক ম্যাচেই তিন বা এর বেশি অ্যাসিস্ট করা চেলসির প্রথম খেলোয়াড় তিনি। আর লিগ ইতিহাসে পঞ্চম।
লিগে নিজেদের প্রথম ম্যাচে নটিংহাম ফরেস্টের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বোর্নমাউথ। ঘরের মাঠে নিউক্যাসল ইউনাইটেডকেও রুখে দিয়েছে বোর্নমাউথ। এ ম্যাচের ফলও ১-১।
ভাইটালিটি স্টেডিয়ামে ম্যাচে ৩৭ মিনিটে মার্কাস টাভেরনিয়ারের গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিকেরা। ৭৬ মিনিটে নিউক্যাসলের হয়ে গোল করে ম্যাচে সমতা আনেন অ্যান্থনি গর্ডন।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন