বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
Proval Logo

অটোরিকশা বন্ধের দাবিতে রিকশাচালকদের সমাবেশ

প্রকাশিত - ২৬ আগস্ট, ২০২৪   ০৯:০৩ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : রাজধানীর প্রধান সড়কগুলোতে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের দাবিতে শাহবাগ অবরোধ করে বিক্ষোভ করেন পায়ে চালিত রিকশাচালকরা। পরে তারা অটোরিকশা বন্ধে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে আন্দোলন স্থগিত করেন। এর আগে গতকাল সোমবার সকাল ১০টা থেকে শাহবাগ মোড় অবরোধ করেন রিকশাচালকরা। এ সময় তারা অটোরিকশা বন্ধের দাবিতে ‘অবৈধ অটোরিকশা চলতে দেয়া হবে না, চলবে না চলবে না অটোরিকশা চলবে না, বাংলাদেশে বৈষম্য মানি না মানবো না’ ইত্যাদি স্লোগান দেন। এ ছাড়া মানিক মিয়া অ্যাভিনিউ, কারওয়ান বাজারসহ রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন প্যাডেলচালিত রিকশাচালকরা।
গতকাল দুপুর সোয়া ১২টার দিকে শাহবাগ মোড় ছেড়ে দেয়ার সময় বিক্ষোভরত রিকশাচালকরা বলেন, আগে প্রধান সড়কে অটোরিকশা চলতো না। কিন্তু এখন রাস্তায় অটোরিকশা চলার কারণে আমরা কোনও ভাড়া পাচ্ছি না। আমাদের দাবি সহজ আর এর সমাধানও সহজ। সরকার চাইলেই আগের নিয়ম চালু করতে পারে। তাদের এটা করার জন্য আমরা ৭২ ঘণ্টা সময় দিচ্ছি।
রিকশাচালকরা আরও বলেন, ভাড়া না পেলে আমাদের সংসার কীভাবে চলবে। আমরা তো নিয়ম মেনে কষ্ট করে রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করি। কিন্তু ব্যাটারিচালিত রিকশাওয়ালারা কোনও নিয়মনীতির তোয়াক্কা করে না। আমরা চাই সরকার আগের মতো নিয়ম করুক।
এদিকে মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের দাবিতে গতকাল সোমবার সকাল ১০টা থেকে শাহবাগ মোড় অবরোধ করে রাখা রিকশাচালকরা দুপুর ১২টার দিকে আলটিমেটাম দিয়ে শাহবাগ মোড় ছেড়ে যায়। পরে দুপর ১টার পর আবার ব্যাটারিচালিত রিকশাচালকরা আন্দোলন শুরু করে শাহবাগে। তারাও সড়ক-মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা চালানোর দাবি জানান। প্যাডেলচালিত রিকশাচালকদের দাবি, আগে প্রধান সড়কে অটোরিকশা চলত না। ফলে প্যাডেল রিকশা চালকরা পর্যাপ্ত ভাড়া পেত। এখন সব জায়গায় অটোরিকশা চলে, কেউ কিছু বলে না। ফলে তারা কোনো ভাড়া পান না। আগের নিয়মে অটোরিকশা বন্ধ করলে তারা ভাড়া পাবেন। সরকার চাইলেই আগের নিয়ম চালু করতে পারে। তাদের এটা করার জন্য আমরা ৭২ ঘণ্টা সময় দিচ্ছি। বৃহত্তর ঢাকা সিটি করপোরেশন রিকশামালিক ঐক্যজোটের আয়োজনে অবস্থান কর্মসূচিতে রাজধানীর রাস্তায় ব্যাটারি/মোটরচালিত রিকশা চলাচল বন্ধ করাসহ ৭ দফা দাবি জানান। 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা