সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণায় কমলা হ্যারিস

প্রকাশিত - ২৮ আগস্ট, ২০২৪   ০৯:২৪ পিএম
webnews24

আগামী নভেম্বর মাসে অনুষ্ঠেয় মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী কমলা হ্যারিস দলের কনভেনশন শেষে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণার মাঠে নেমেছেন। এর আগে গত সপ্তাহে ডেমোক্র্যাট দলের কনভেনশনে কমলা হ্যারিসকে নির্বাচনে প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন দেয়া হয়। গতকাল বুধবার তিনি ও তার রানিং মেট টিম ওয়ালজ ব্যাটল গ্রাউন্ড স্টেট জর্জিয়ায় নির্বাচনী প্রচারণা শুরু করতে যাচ্ছেন। শিকাগোয় কনভেনশনে যে বিপুল সাড়া পেয়েছেন তার গতি কাজে লাগিয়ে স্পষ্টত প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে টপকাতে চান হ্যারিস। দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যে টিমকে নিয়ে হ্যারিস বাস ট্যুরের মধ্যদিয়ে প্রচারণা শুরু করবেন। এরপর বৃহস্পতিবার উভয়ে সিএনএনকে সাক্ষাতকার দেবেন। প্রচারণা শুরুর পর এই প্রথম সিএনএনকে সাক্ষাতকার দিতে যাচ্ছেন হ্যারিস। জর্জিয়ার সাভানাহ শহরে হ্যারিস ভোটারদের মুখোমুখি হতে একক সমাবেশও করবেন।
এদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার মিশিগানে তার প্রচারণা চালাবেন। রাজ্যটিতে দোদুল্যমান যে কয়টি রাজ্য রয়েছে মিশিগান তার অন্যতম। হ্যারিসও জোরালোভাবে নজর দিতে যাচ্ছেন সাতটি ব্যাটল গ্রাউন্ড রাজ্যে। যে সব রাজ্যে জয় পরাজয়ে নির্ভর করে নির্বাচনে কোন দল বিজয়ী হবে। জর্জিয়াও তেমনি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি অঙ্গরাজ্য। দেশটির গত ২০২০ সালের নির্বাচনে বাইডেন প্রায় ৩ দশক পর জর্জিয়ায় ডেমাক্র্যাটকে জিতিয়ে এনেছিলেন। যদিও ভোটের ব্যবধান ছিল খুবই সামান্য। মাত্র ১২ হাজার ভোট।
অন্যদিকে হ্যারিসের প্রচারণা শিবির থেকে বলা হয়েছে, জর্জিয়ার দক্ষিণাঞ্চলে হ্যারিস ও টিম বাস ট্যুরে যে নির্বাচনী প্রচারণা চালাবেন তাতে নজর দেবেন কৃষ্ণাঙ্গ, শ্রমজীবী পরিবারসহ নানান গোত্রভুক্ত ভোটারদের প্রতি। পক্ষান্তরে সিএনএন চ্যানেলের ঘোষণায় বলা হয়েছে, হ্যারিস ও ওয়ালজ জর্জিয়ায় যে সাক্ষাতকার দেবেন তা ওইদিনই স্থানীয় সময় রাত নয়টায় প্রচার করা হবে। শিকাগোয় ডেমোক্র্যাট দলের কনভেনশন শেষে উভয়দলের নির্বাচনী প্রচারণা এখন তুঙ্গে।
সোমবার লেবার ডে উপলক্ষে যুক্তরাষ্ট্রের ছুটির দিনে জো বাইডেন ও হ্যারিস প্রথমবারের মতো একসাথে হাজির হবেন আরেক গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেনিয়ার পিটসবার্গে। এখানে উভয়ে আমেরিকান শ্রমিক ও ইউনিয়নের ওপর গুরুত্বারোপ করবেন। এরপর মার্কিন নির্বাচনী প্রচারণার বড়ো ধরনের মাইলফলক আগামী ১০ সেপ্টেম্ব্র ট্রাম্প-হ্যারিস বিতর্ক অনুষ্ঠিত হবে। কারণ এ বিতর্কে কোন প্রার্থীই ভুলে যাবেন না জর্জিয়ার আটলান্টায় গত ২৭ জুনের ট্রাম্প-বাইডেন বিতর্কে ব্যর্থতার কারণে ৮১ বছরের জো বাইডেনকে হোয়াইট হাউসের এ দৌড় থেকে বিদায় নিতে হয়েছিল।
 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন