সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

১১ বছর ধরে ভাই নিখোঁজ, বোনের আর্তি

প্রকাশিত - ৩০ আগস্ট, ২০২৪   ০৮:৫৩ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষ্যে আজ কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেন আওয়ামী সরকারের সময় গুম ও নিখোঁজ ব্যক্তিদের স্বজনরা। ছবি: টিবিএস আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষ্যে গতকাল শুক্রবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেন আওয়ামী সরকারের সময় গুম ও নিখোঁজ ব্যক্তিদের স্বজনরা। গুম ও নিখোঁজ হয়ে যাওয়া ব্যক্তিদের স্বজনদের সংগঠন মায়ের ডাক- এ মানববন্ধনের আয়োজন করে।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক গুমের শিকার ও নিখোঁজ হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যরা এ মানববন্ধনে অংশ নেন। প্রথমবারের মতো গুম ও নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যরা কোন খোলা জায়গা বা বড় পরিসরে তাদের পরিবারের সদস্যদের ফিরিয়ে দেয়ার জন্য দাঁড়াতে পেরেছেন। নিখোঁজ ব্যক্তিদের ছবি, ব্যানার-পোস্টার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে মানববন্ধনে দাঁড়ান স্বজনরা। গুম হওয়া ব্যক্তি যারা ফিরে এসেছেন তারা তাদের ভয়ানক অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এসময় ক্ষতিপূরণের দাবিও জানান তারা।
মানববন্ধনে ১১ বছর আগে নিখোঁজ হওয়া ছাত্রদল নেতা সেলিম রেজা পিন্টুর বোন রেহেনা আক্তার মুন্নি বলেন, 'আমার ছোট ভাই সূত্রাপুর থানার ছাত্রদল সভাপতি ছিল। প্রশাসনের লোক পরিচয় দিয়ে পল্লবী থেকে তাকে তুলে নিয়ে গেছে। তাদের সবার হাতে অস্ত্র ছিল। আজ ১১ বছর কোনো খোঁজ পাইনি'। তিনি আরও বলেন, 'গত ১১ বছর আমাদের আনন্দ ও উৎসব নেই। বাংলাদেশের স্বাধীন নাগরিকদের গুম করে নিয়ে যাবে, এতবড় সাহস হাসিনাকে কে দিয়েছে?' এ সময় সাবেক প্রধানমন্ত্রীর শেখ হাসিনার হাজারবার ফাঁসি চান তিনি।
এই মানববন্ধনে নিখোঁজ আরেক ব্যক্তির স্বজন বলেন,'আমি অন্তর্র্বতী সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল স্যারকে বলতে চাই, তিনি অনেকবার আমাদের সাথে এসেছেন, একাত্মতা প্রকাশ করেছেনÍ স্যার দয়া করে আমাদের জন্য কিছু একটা করুন। আমরা আর পারছি না। মানববন্ধনে গত ১৫ বছরে আওয়ামী লীগ সরকারের শাসনামলে গুমের শিকার ও নিখোঁজ ব্যক্তিদের সন্ধান চেয়েছেন তাদের পরিবারের সদস্যরা।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা