সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

বেনাপোল চেকপোস্টে যাত্রীদের টাকা ছিনতাই চলছেই

প্রকাশিত - ০৩ সেপ্টেম্বর, ২০২৪   ০৮:৪২ পিএম
webnews24

প্রভাত সংবাদদাতা, বেনাপোল : আন্তর্জাতিক চেকপোস্ট যশোরের বেনাপোল প্যাসেঞ্জার টার্মিনাল এলাকা থেকে যাত্রীদের টাকা ছিনতাই থামছেই না। এটা নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ছিনতাইয়ের ঘটনায় গতকাল মঙ্গলবার সকাল ১১টার দিকে বেনাপোল পোর্ট থানা কর্তৃপক্ষ, বাজার কমিটি ও পরিবহন সমিতি মিলে ছিনতাইকারীদের তিনটি দোকান সিলগালা করেন। গত সোমবার দুপুরে আট জন পাসপোর্টধারী যাত্রীর কাছ থেকে প্রায় দুই লাখ টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটে। এ ঘটনার পর বেনাপোল চেকপোস্টের একটি মার্কেটের গলি থেকে দুজনের ১৩ হাজার টাকা উদ্ধার করে দিয়েছে স্থানীয় বিজিবি, বন্দর ও বাজার কমিটি। ছিনতাইকারীরা পালিয়ে যাওয়ায় বাকি টাকা উদ্ধার করা সম্ভব হয়নি।
স্থলপথে ভারত যাতায়াতের প্রধান পথ হচ্ছে বেনাপোল স্থলবন্দর। এই পথ দিয়ে প্রতিদিন হাজার হাজার দেশি-বিদেশি পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করে থাকেন। যাত্রীরা রাত ৩টার দিকে বাস থেকে নামার পর বন্দরের বাস টার্মিনাল এবং প্যাসেঞ্জার টার্মিনাল থেকে তাদের পাসপোর্ট ফরম ও ভ্রমণ কর কেটে দেয়ার কথা বলে কিছু চিহ্নিত ছিনতাইকারী। এরপর বিভিন্ন অলিগলিতে বসিয়ে ভয়ভীতি দেখিয়ে টাকার নম্বর এন্ট্রির কথা বলে বড় অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সামনে এসব ঘটনা ঘটলেও মিলছে না কোনও প্রতিকার।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় ব্যবসায়ীরা জানান, আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের আশপাশে গোপনে বসে থাকে দালাল পরিচয়ের ছিনতাইকারীরা চক্রের সদস্যরা। পরে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পাসপোর্টধারী যাত্রীদের টার্গেট করে। বিভিন্ন সুযোগ-সুবিধার কথা বলে তারা বিভিন্ন মার্কেটের গলিতে নিয়ে বিভিন্ন কৌশলে টাকা ছিনতাই করছে। এসব ছিনতাইকারীদের ভয়ে স্থানীয়রা কেউ প্রতিবাদ করতে পারে না। কারণ তারা দলে অনেক ভারী। আর এসব চক্রকে নানাভাবে সহযোগিতা করে নামধারী কিছু সাংবাদিক, রাজনৈতিক ছত্রচ্ছায়ায় থাকা লোকজন এবং অসাধু আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।
এ ব্যাপারে বেনাপোল বন্দরে নিয়োজিত আর্মস ব্যাটালিয়নের ওসি বাদল চন্দ্র জানান, পাসপোর্টধারীদের টাকা ছিনতাইয়ের ঘটনা দুঃখজনক। এরকম ঘটনা মাঝে মধ্যে ঘটে। পরে ছিনতাই হওয়া টাকা উদ্ধার করে দেওয়া হয়। বন্দর এলাকায় ছনতাইকারীদের বিরুদ্ধে আরও কড়াকড়ি আরোপ করা হবে।
বেনাপোল পোর্টথানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সুমন ভক্ত জানান, ছিনতাইয়ের অভিযোগে বহুবার ছিনতাইকারীদের প্রতিষ্ঠান তালা মেরে সিল করে দেয়া হয়েছে এবং তাদের আটকও করা হয়েছে। তবে তারা জেল থেকে ফিরে এসে আবারও সেই অপরাধ করছে। ছিনতাই পুরোপুরি বন্ধ করতে হলে পুলিশকে স্থানীয় ব্যবসায়ী, সাংবাদিক ও রাজনীতিকদের সহযোগিতা করতে হবে। আর যাত্রীদের ছিনতাই হওয়া টাকা উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন