সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

ইসরায়েল হামলা অব্যাহত রাখলে বন্দিরা কফিনে ফেরত যাবে : হামাস

প্রকাশিত - ০৩ সেপ্টেম্বর, ২০২৪   ০৯:০০ পিএম
webnews24

প্রভাত ডেস্ক : ইসরায়েলি সামরিক আগ্রাসন অব্যাহত থাকলে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখ-ে আটক থাকা বন্দিরা কফিনে করে ফেরত যাবে বলে জানিয়েছে ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা। একইসঙ্গে ইসরায়েলি সৈন্যরা কাছে এগিয়ে গেলে কী করতে হবে সে বিষয়ে বন্দিদের রক্ষায় নিয়োজিত যোদ্ধাদের নতুন নির্দেশনা দেয়া হয়েছে বলেও হুঁশিয়ারি দিয়েছে গোষ্ঠীটি।
গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।
গাজায় ইসরায়েল ৬ জন বন্দির মরদেহ উদ্ধারের দুদিন পর হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবেদা সোমবার এক বিবৃতিতে বলেন, চুক্তিতে পৌঁছানোর পরিবর্তে সামরিক আগ্রাসনের মাধ্যমে তাদের মুক্ত করা বিষয়ে (ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন) নেতানিয়াহুর জোর করার অর্থ হলো তারা (বন্দিরা) কফিনে করে তাদের পরিবারের কাছে ফিরে যাবে। তাদের পরিবারকে তাদের মৃত বা জীবিত গ্রহণের মধ্যে যেকোনও একটিকে বেছে নিতে হবে। বিবৃতিতে আরও বলা হয়েছে, নেতানিয়াহু এবং সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে বন্দিদের বিনিময় চুক্তিতে বাধা দিয়েছে এবং বন্দিদের মৃত্যুর জন্য তারাই সম্পূর্ণরূপে দায়ী। এদিকে অবরুদ্ধ গাজা ভূখ-ে যুদ্ধবিরতি চুক্তির দাবিতে বিক্ষোভ করছেন হাজার হাজার ইসরায়েলি। গাজায় আরও ৬ বন্দির নিহত হওয়ার ঘটনায় তারা রাস্তায় নেমে আসেন এবং বিক্ষোভে অংশ নেন। গত রবিবার থেকে শুরু হওয়া এই বিক্ষোভে তারা নেতানিয়াহুকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সাথে যুদ্ধবিরতি করে বাকী বন্দিদের দেশে ফিরিয়ে আনার দাবি জানাচ্ছেন।
গত সোমবার টেলিভিশনে এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, আমি তাদের জীবিত ফিরিয়ে না আনার জন্য আপনাদের কাছে ক্ষমা চাই। আমরা কাছাকাছি ছিলাম, কিন্তু আমরা সফল হইনি। এর জন্য হামাসকে খুব চড়া মূল্য দিতে হবে। অবশ্য হামাসের সিনিয়র কর্মকর্তা ইজ্জাত আল-রিশেক বলেছেন, ইসরায়েলের বিমান হামলাতেই ওই ছয় বন্দি নিহত হয়েছেন। এদিকে বন্দিদের মৃত্যু নিয়ে ইসরায়েলে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা বলছেন, নেতানিয়াহুর সরকার হামাসের সাথে যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করলে ওই বন্দিদের জীবিত ফিরিয়ে আনা যেত।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন