বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
Proval Logo

নিউজিল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় জয় আফগানিস্তানের

প্রকাশিত - ০৮ জুন, ২০২৪   ০২:৫০ পিএম
webnews24

প্রভাত ডেস্ক : ওপেনার রহমানউল্লাহ গুরবাজের ব্যাটিং এবং দুই বোলার ফজলহক ফারুকি ও রশিদ খানের নৈপুন্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে টানা দ্বিতীয় জয় পেয়েছে  আফগানিস্তান। আজ ‘সি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানরা ৮৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ডকে। বিশ্বকাপে এটি সবচেয়ে বড় ব্যবধানে হার নিউজিল্যান্ডের। আন্তর্জাতিক ক্রিকেটে আফগানিস্তানের কাছে প্রথমবারের মত হেরে এবারের বিশ্বকাপ শুরু করলো নিউজিল্যান্ড। বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে উগান্ডাকে ১২৫ রানের বড় ব্যবধানে হারিয়েছিলো আফগানিস্তান।

ওয়েস্ট ইন্ডিজের গায়ানায় টস হেরে প্রথমে ব্যাট করতে নামা আফগানিস্তানকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। ৮৭ বলে ১০৩ রানের জুটি গড়েন তারা। উগান্ডার বিপক্ষেও ৮৮ বলে ১৫৪ রানের জুটি গড়েছিলো গুরবাজ ও ইব্রাহিম।১৫তম ওভারে নিউজিল্যান্ডের পেসার ম্যাট হেনরির বলে আউট হন ৩টি চার ও ২টি ছক্কায় ৪১ বলে ৪৪ রান করা ইব্রাহিম। ইব্রাহিম ফিরলেও, দলের রানের চাকা সচল রেখে টি-টোয়েন্টিতে নবম হাফ-সেঞ্চুরি তুলে নেন গুরবাজ। ইনিংসের শেষ ওভারে আউট হবার আগে ৫৬ বল খেলে  ৫টি করে চার-ছক্কায় ৮০ রান করেন তিনি। গুরবাজের দায়িত্বশীল ইনিংসের সুবাদে ২০ ওভারে ৬ উইকেটে ১৫৯ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। নিউজিল্যান্ডের বোল্ট-হেনরি ২টি করে উইকেট নেন।

১৬০ রানের জবাবে খেলতে নেমে আফগানিস্তানের বোলিং তোপে অসহায় আত্মসমর্পন করে নিউজিল্যান্ড। ১৫ দশমিক ২ ওভারে ৭৫ রানে অলআউট হয় কিউইরা। দলের হয়ে মাত্র দুই ব্যাটার দুই অংকের কোট স্পর্শ করতে সক্ষম হন। গ্লেন ফিলিপস ১৮ ও হেনরি ১২ রান করেন। আফগানিস্তানের ফারুকি ও অধিনায়ক রশিদ ১৭ রানে ৪টি করে উইকেট নেন। টি-টোয়েন্টি বিশ^কাপে অধিনায়ক হিসেবে সেরা বোলিংয়ের নজির গড়লেন রশিদ। ম্যাচ সেরা হন গুরবাজ।

সংক্ষিপ্ত স্কোর 
আফগানিস্তান : ১৫৯/৬, ২০ ওভার (গুরবাজ ৮০, ইব্রাহিম ৪৪, বোল্ট ২/২২)
নিউজিল্যান্ড : ৭৫/১০, ১৫.২ ওভার (ফিলিপস ১৮, হেনরি ১২, ফারুকি ৪/১৭)
ফল : আফগানিস্তান ৮৪ রানে জয়ী
প্রভাত/আসো

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন