বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
Proval Logo

সুপার এইটের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড

প্রকাশিত - ১৮ জুন, ২০২৪   ১০:৩৩ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট :  বিশ্বকাপ চলতি আসরের ২০ জুন ২০২৪ সুপার এইট পর্ব শুরু হচ্ছে। প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। পাকিস্তান (২৪৫), ভারত (২২২) এবং নিউজিল্যান্ডের (২২০) পর বিশ্বের চতুর্থ দল হিসেবে ২শতম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ।
  
গ্রুপ পর্বে চার ম্যাচের সবক’টিতে জিতেছে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইপ পর্বের টিকিট পায় ক্যারিবীয়রা। অস্ট্রেলিয়ার মাটিতে গত টি-টোয়েন্টি বিশ^কাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। এক আসর পর দাপটের সাথে প্রথম পর্বের বাঁধা টপকাতে পেরেছে ক্যারিবীয়রা। এবার গ্রুপ পর্বে আফগানিস্তান, নিউজিল্যান্ড, উগান্ডা ও পাপুয়া নিউগিনিকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। সুপার এইট পর্বে গ্রুপ-২এ যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে সুপার এইটের অভিযান শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচেই জয় পেতে মরিয়া ক্যারিবীয়  দলের অধিনায়ক রোভম্যান পাওয়েল বলেন, ‘গ্রুপ পর্বে সব ম্যাচই আমরা জিতেছি। জয়ের ধারা অব্যাহত রাখতে চাই। ইংল্যান্ড অনেক শক্তিশারী দল। তবে  বিপক্ষে জয়ের জন্য মাঠে নামবে দল।’ ওয়েস্ট ইন্ডিজ সহজে সুপার এইটে উঠলে, প্রথম রাউন্ডের বাঁধা টপকাতে ঘাম ঝড়াতে হয়েছে ইংল্যান্ডকে। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হবার পর অস্ট্রেলিয়ার কাছে নিজেদের দ্বিতীয় ম্যাচে হেরে যায় ইংলিশরা। শেষ দুই ম্যাচে ওমান ও নামিবিয়ার বিপক্ষে বড় জয়ে সুপার এইটে উঠে ইংল্যান্ড। ৪ ম্যাচে স্কটল্যান্ডের সমান ৫ পয়েন্ট থাকলেও, রান রেটে এগিয়ে থাকার সুবাদে পরের রাউন্ডে পা রাখে ইংলিশরা। ওমান ও নামিবিয়ার বিপক্ষে বড় ব্যবধানে জয়ে রান রেট বাড়িয়ে নিতে সক্ষম হয় তারা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের জন্য সতীর্থদের কাছ থেকে সেরা পারফরমেন্সের প্রত্যাশায় ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার। তিনি বলেন, ‘গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে আমরা খুবই ভালো খেলেছি। রান রেট বড় ভূমিকা পালন করেছে। সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচেও সতীর্থদের কাছ থেকে ভালো পারফরমেন্সের প্রত্যাশা করছি।’ টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৯বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড। এরমধ্যে ক্যারিবীয়রা জিতেছে  ১৭টিতে এবং ইংলিশরা ১২ ম্যাচে।

ওয়েস্ট ইন্ডিজ দল : রোভম্যান পাওয়েল (অধিনায়ক), আলজারি জোসেফ, জনসন চার্লস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, শাই হোপ, আকিল হোসেন, শামার জোসেফ, ব্রান্ডন কিং, গুডাকেশ মোতি, নিকোলাস পুরান, আন্দ্র্রে রাসেল, শেরফানে রাদারফোর্ড ও রোমারিও শেফার্ড।
ইংল্যান্ড দল : জশ বাটলার (অধিনায়ক), মঈন আলী (সহ-অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড ও রিস টপলি।
প্রভাত/আসো

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন