সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo
কোটা আন্দোলন

নতুন কর্মসূচি দিয়ে ১ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা

প্রকাশিত - ১২ জুলাই, ২০২৪   ০৭:২৯ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : আগামীকাল শনিবার সারাদেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ও ৬৪ জেলায় অনলাইন ও অফলাইন প্রতিনিধি সম্মেলনের ঘোষণা দিয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। শুক্রবার সন্ধ্যা সোয়া ৬টায় প্রায় এক ঘণ্টা শাহবাগ মোড়ে সমাবেশ শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার নতুন এ কর্মসূচির ঘোষণা দেন। একইসঙ্গে আবু বাকের মজুমদার জানান, শনিবার সন্ধ্যা ৬টায় পরবর্তী কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলন করা হবে।

শুক্রবার বিকাল ৫টা ২০ মিনিটের দিকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে সমাবেশ করেন শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস ঘুরে শাহবাগ আসেন তারা।

এর আগে বৃহস্পতিবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন থেকে কর্মসূচির ডাক দিয়ে বলা হয় শুক্রবার বিকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ডাক দেওয়া হয়। বৃহস্পতিবার সারাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা ও এর সঙ্গে জড়িতদের বিচার এবং কোটা সংস্কারের এক দফা দাবিতে এ বিক্ষোভের ডাক দেন তারা।

শাহবাগে বিকাল সাড়ে ৫টার দিকে দেখা যায়, সড়ক অবরোধ করে নানা স্লোগান দিচ্ছিলেন আন্দোলনকারীরা। শাহবাগের মেট্রোরেল স্টেশনের নিচে ব্যারিকেড দিয়ে অবস্থান করছিল বিপুল সংখ্যক পুলিশ ৷ তবে তারা আন্দোলনকারীদের বাধা দেয়নি ৷

এক দফা দাবিতে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। দাবিটি হলো– সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম (সর্বোচ্চ ৫ শতাংশ) পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করতে হবে।
প্রভাত/টুর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা