শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১
Proval Logo

অভিষেকে সেঞ্চুরি করা পাকিস্তানের প্রথম ক্রিকেটার ইবাদুল্লার মৃত‍্যু

প্রকাশিত - ১৪ জুলাই, ২০২৪   ০৫:২৮ পিএম
webnews24

প্রভাত  রিপোর্ট : আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে স্রেফ চারটি টেস্ট খেলেই রেকর্ডের পাতায় নাম তোলা খালিদ ইবাদুল্লা আর নেই। পাকিস্তানের হয়ে টেস্ট অভিষেকে সেঞ্চুরির কীর্তি গড়া প্রথম ক্রিকেটার ৮৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর রোববারের প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার পৃথিবীর মায়া ছেড়ে যান পাকিস্তানের সাবেক অলরাউন্ডার ইবাদুল্লা।

তার আন্তর্জাতিক ক্যারিয়ারের দৈর্ঘ্য ছিল তিন বছর, ১৯৬৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত। এই সময়ে পাকিস্তানের হয়ে চারটি টেস্ট খেলে রান করেন ২৫৩। নেই কোনো ফিফটি, সেঞ্চুরি ওই একটি।

১৯৬৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচিতে অভিষেক হয় ইবাদুল্লার। ড্র হওয়া ম্যাচটির প্রথম ইনিংসে ১৬৬ রান করেন তিনি। আর তাতে ইতিহাসের পাতায় নাম উঠে যায় তার।

ওই ম্যাচে আরেকটি রেকর্ডেও জুড়ে যায় ইবাদুল্লার নাম। আরেক অভিষিক্ত কিপার-ব্যাটসম্যান আব্দুল কাদিরকে নিয়ে ২৪৯ রানের উদ্বোধনী জুটি গড়েন তিনি। টেস্ট ইতিহাসে দুই অভিষিক্ত ক্রিকেটারের যেকোনো জুটিতেই সর্বোচ্চ রানের রেকর্ড এটি।

আন্তর্জাতিক আঙিনায় পথচলা দীর্ঘ না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে ৪১৭ ম্যাচ খেলেন ইবাদুল্লা। যেখানে ৩৭৭ ম্যাচই খেলেন তিনি ওয়ারউইকশায়ারের হয়ে। এই সংস্করণে ২৭.২৮ গড়ে ২২ সেঞ্চুরি ও ৮২ ফিফটিতে রান করেন ১৭ হাজার ৭৮। বল হাতে উইকেট নেন ৪৬২টি।

লিস্ট ‘এ’ ম্যাচ খেলেন ইবাদুল্লা ৬৪টি। ২ ফিফটিতে ৮২৯ রান করার পাশাপাশি ৮৪ উইকেট নেন তিনি।আম্পায়ার হিসেবে ২০টি প্রথম শ্রেণি ও ১২টি লিস্ট ‘এ’ ম্যাচে দায়িত্ব পালন করেন ইবাদুল্লা। নিউ জিল্যান্ডে একটি ‘প্রাইভেট কোচিং ক্লিনিক’ চালাতেন তিনি।

ইবাদুল্লার ছেলে কাসেম ইবাদুল্লাও ছিলেন একজন ক্রিকেটার। গ্লুস্টারশায়ার ও ওটাগোর হয়ে ৩১টি প্রথম শ্রেণি ও ১৯টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেন তিনি।
প্রভাত/টুর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন