বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

ছাত্র-জনতার স্রোত নেমেছে শহীদ মিনারে

প্রকাশিত - ০৩ আগস্ট, ২০২৪   ০৫:৩৫ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা। পূর্ব ঘোষিত কর্মসূচি পালনে বেলা ৩টায় শহীদ মিনারে সমবেত হতে শুরু করেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

এর দেড় ঘণ্টা আগে বেলা দেড়টা থেকেই আন্দোলনকারীরা বিভিন্ন পয়েন্ট থেকে মিছিল নিয়ে শহীদ মিনারে অভিমুখে রওয়ানা হন। বিভিন্ন এলাকা থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে দলে দলে মিছিল স্লোগান নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন শিক্ষক-ছাত্রসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সবার অংশগ্রহণে শহীদ মিনার ও এর আশেপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে।
এদিকে সায়েন্স ল্যাব মোড়ে দুই ঘণ্টা অবস্থান শেষে বেলা আড়াইটার দিকে সেখান থেকে অবরোধ তুলে নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে তারা একটি মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে রওনা করেন।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘোষিত কর্মসূচি বাস্তবায়নে ছাত্র-জনতার ঢল নেমেছে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। শহীদ মিনার পেরিয়ে পাশের সড়কগুলোতেও অবস্থান নিয়েছেন তারা। শনিবারের এই কর্মসূচিতে স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে শহীদ মিনার।
‘আওয়ামী লীগের কবর দে, সারা বাংলায় খবর দে’, ‘আবু শহীদের রক্ত বৃথা যেতে দেব না’, ‘জ্বালো জ্বালো আগুন জ্বালো একসাথে’, ‘আওয়ামী লীগের গদিতে আগুন জ্বালো একসাথে’, ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’, ‘২৪ এর রাজাকার এই মুহূর্তে বাংলা ছাড়’, ‘কে কে রাজাকার হাসিনা হাসিনা’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন তারা।

সরেজমিনে দেখা গেছে, ঢাকার বিভিন্ন এলাকা থেকে আন্দোলনকারীরা শহীদ মিনারে আসতে শুরু করেন। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকসহ নানা শ্রেণি-পেশার মানুষও এই কর্মসূচিতে অংশ নিয়েছেন।

শহীদ মিনারে আসা আন্দোলনকারীরা নানা স্লোগান দিচ্ছেন। এসময় ‘বাংলাদেশের জনগণ, নেমে আসুন নেমে পড়ুন’, ‘দিয়েছি তো রক্ত, আরও দেব রক্ত’- এরকম নানা স্লোগানের উচ্চ ধ্বনিতে মুখরিত হয় চারপাশ।
শহীদ মিনারে আসা আন্দোলনকারীদের হাতে ‘গণহত্যার দায়ে খুনিদের বিচার করা হবে’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাইরে’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ডও দেখা যায়।
প্রভাত/টুর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা