সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

ঘরেই যেভাবে রান্না করবেন কোরিয়ান চাউমিন

প্রকাশিত - ০৭ আগস্ট, ২০২৪   ০৮:৫১ পিএম
webnews24

প্রভাত ডেস্ক : কোরিয়ান চাউমিন রান্নায় ব্যবহার করা হয় কারি পাউডার। প্রথমেই আপনার ঠিকঠাক ভাবে এই পাউডারের বিকল্প মিক্স মশলা পাউডার এবং মিক্সার মশলা বানিয়ে নিতে হবে। এবার ৫০০ গ্রাম চাউমিন রান্না করার জন্য এই নিয়ম প্রযোজ্য হবে। চলুন প্রক্রিয়া জানা যাক।

মিক্স মশলা পাউডার তৈরি: এক চা চামচ আস্ত গোল মরিচ, আধা চা চামচ জিরা, তিনটি তারা ফুল, একটি দারুচিনি, দুইটি শুকনো মরিচ এবং দেড় চা চামচ আস্ত জিরা নিয়ে একটি শুকনো খোলায় ভেজে নিন। তারপর একটি পাত্রে নিয়ে ঠান্ডা করে পাউডার করে নিন।

মিক্সার মশলা: এবার দুই টেবিল চামচ ধনিয়াপাতা কুচির মধ্যে  দুই চা চামচ শুকনো মরিচের গুঁড়া মিশিয়ে আলাদা একটি বড় পাত্রে রাখুন। এ পর্যায়ে বড় বড় দুইটি পেঁয়াজ কুঁচি করে নিন। একটি পাত্রে ৩০ এমএল সাদা তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে পেঁয়াজকুচি দিয়ে দিন। পেঁয়াজ ব্রাউন হয়ে গেলে দুই চা চামচ রসুন কুচি, দেড় চা চামচ আদা কুচি দিয়ে দিন। তারপর কিছু সময় ভেজে নিন। দুই মিনিটের মতো ভেজে নিয়ে ধনিয়াপাতা কুচি আর মরিচের যে মিশ্রণটা তৈরি করে নিয়েছিলেন তার সঙ্গে মেশান। এবার সবগুলো উপাদান ভালো করে নেড়েচেড়ে মিক্সার মশলা তৈরি করে নিন।

এবার একটি পাত্র ভালোভাবে পানি ফুটিয়ে নিন। পানিতে চাউমিন দিয়ে দিন। ভেঙে দেবেন না। একটু নরম হয়ে এলে চাউমিনগুলো নেড়ে নিন। একটু পানিসহ মিক্সার মশলার মধ্যে মিশিয়ে নিন। তারপর আগে থেকে গুঁড়ো করে রাখা মশলা মেশান। এ পর্যায়ে দেড় চা চামচ ডার্ক সয়াসস দিয়ে দিন। এরপরে এক চা চামচ ওয়েস্টার সস মেশান। এবার মেশাতে হবে এক চা চামচ টমেটো সস এবং এক চা চামচ লেবুর রস। এ পর্যায়ে সব কিছু কাঠি দিয়ে নেড়ে ভালো করে মেশালেই রেডি কোরিয়ান চাউমিন। চাইলে এর মধ্যে চিকেন বা ভেজিটেবল যুক্ত করে স্বাদ বাড়িয়ে নিতে পারেন।
প্রভাত/এআর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন