শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১
Proval Logo

বিশ্বকাপে বিশ্ব কাঁপছে 

প্রকাশিত - ০২ জুন, ২০২৪   ১০:৫৪ পিএম
webnews24

মেজর  (অব.) চাকলাদার : বিশ্ব শাসন করা আমেরিকা কখনই ক্রিকেট নিয়ে উৎসাহী ছিলনা। রাগবি, বেসবল, বাস্কেটবল ও ফুটবল তাদের আদরের। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা এবারের টি-২০ বিশ্বকাপে আমেরিকাকে স্বাগতিক করে আগামীর ক্রিকেটারদের জন্য এক শক্ত ভীত তৈরি করে দিল। মোট ৫৫টি খেলার ১৬টি আমেরিকার তিনটি ভেন্যুতে হবে। আর ওয়েস্ট ইন্ডিজের ছয়টি ভেন্যুতে হবে ৩৯টি।

আমেরিকাতে খেলা তাতে চমক থাকবে না। নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়াম ছিল এবড়ো খেবড়ো খোলা প্রান্তর রূপ পাল্টে সবুজে এক দারুণ স্টেডিয়াম পরিনত হয়েছে। এই পরিবর্তন হল আইসিসির উচ্চাভিলাষী প্রকল্পগুলির একটি। পৃথিবীর প্রথম মডিউল বা অস্থায়ী স্টেডিয়াম এটি। পপুলাস নামের একটি কোম্পানির ডিজাইনে অস্থায়ী গ্যালারিতে ৩৪ হাজার দর্শক পারবেন খেলা উপভোগ করতে। ড্রপ ইন পিচ তৈরি হয়েছে অস্ট্রেলিয়ায়, তৈরি করেছেন অ্যাডিলেড ওভালের প্রধান কিউরেটর ড্যামিয়ন হোউ। অস্ট্রেলিয়ার অধিকাংশ পিচই এ ধরনের। আমেরিকার টাইমিং জোনের সাথে আমাদের বিরাট পার্থক্য।

প্রথম খেলা আমেরিকা বনাম কানাডা শেষ হয়ছে। কানাডা পাঁচ উইকেটে ১৯৪ রান করলেও আমেরিকা ১৭.৪ ওভারে তিন উইকেটে ১৯৭ রান করে জিতেছে। টি-২০ র এটা নবম আসর। এর আগে ৫০ ওভার ওয়ানডে আর টেস্ট চ্যাম্পিয়শিপ মিলে হয়েছে ১৫ বার। অংক আর পরিসংখ্যাতে মজা নেই। প্রশ্ন হল এবার বাংলাদেশ ক্যামন করবে? আমরাত সেই বড় বড় বড়াই করা ক্রিকেট গপ্পোবাজ।

‘লাখে লাখে লোক মরে কাতারে কাতার 
শুমার করিয়া দেখি পনের হাজার।

কে জিতবে ? কেনরে এই দুয়ারটুকু পার হতে সংশয় জয় অজানার জয়।
অজানা নিয়ে নো চিন্তা, বাংলাদেশ জিতলেই খুশি।

লেখক : সাবেক হকি অধিনায়ক জাতীয় ও সেনাবাহিনী দল, জাতীয় ক্রীড়া পুরস্কার বিজয়ী এবং কলামিস্ট
প্রভাত/আসো

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন