শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

গাজীপুরে বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ

প্রকাশিত - ১৮ আগস্ট, ২০২৪   ০৮:৫৬ পিএম
webnews24

প্রভাত সংবাদদাতা, গাজীপুর : গাজীপুরে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে একটি কারাখানার শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন। গতকাল রবিবার সকালে তাঁরা নগরের বড়বাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এতে মহাসড়কটির দুই পাশের যানবাহন চলাচল বন্ধ হয়ে বিভিন্ন গন্তব্যের যাত্রীরা ভোগান্তির মধ্যে পড়েন।
বিক্ষুব্ধ শ্রমিক, পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গাজীপুর নগরের বড়বাড়ি এলাকায় অবস্থিত ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকদের প্রায় সাত মাসের বেতন বকেয়া পড়েছে। দুই শতাধিক শ্রমিকের বেতন না দিয়ে কয়েক মাস আগে কারখানাটি বন্ধ করে দেওয়া হয়। বিভিন্ন সময়ে শ্রমিকেরা বকেয়া বেতনের দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু কর্তৃপক্ষ তাঁদের বেতন দেয়নি। শ্রমিকেরা এ বিষয়ে গাজীপুর জেলা প্রশাসকের কাছেও অভিযোগ করেছেন। শেষ পর্যন্ত আজ সকাল ৯টার দিকে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে কারখানাটির সামনে শতাধিক শ্রমিক জড়ো হন। পরে তাঁরা বৈদ্যুতিক খুঁটি ফেলে বড়বাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। খবর পেয়ে পুলিশ এসে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে।
কারখানাটির শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহফুজুর রহমান বলেন, তাঁদের কারখানার ২০৮ জন শ্রমিকের ৭ মাসের বেতন-বোনাস বকেয়া আছে। বেতন-ভাতা না দিয়ে ৬ মাস আগে কারখানার মালিক গোপনে কারখানা বন্ধ করে দেন। কিন্তু শ্রমিকদের পাওনা পরিশোধ করা হয়নি। তাই বকেয়া বেতন-ভাতার দাবিতে তাঁরা আজ মহাসড়ক অবরোধ করেছেন। সেই সঙ্গে দ্রুত কারখানা চালু করে শ্রম আইন অনুযায়ী বেতন–ভাতা পরিশোধের দাবি জানাচ্ছেন। বেতন-ভাতা পরিশোধ করা না হলে তাঁদের আন্দোলন অব্যাহত থাকবে।
গাজীপুর নগরের গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জিয়াউল ইসলাম বলেন, শ্রমিকদের দাবির বিষয়টি কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধান করা হবে। সেই সঙ্গে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরানোর চেষ্টা করা হচ্ছে।


 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন