শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক বিশেষ দূত রিচার্ড আফগানিস্তানে নিষিদ্ধ

প্রকাশিত - ২১ আগস্ট, ২০২৪   ০৭:০৬ পিএম
webnews24

প্রভাত ডেস্ক : আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি-বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার রিচার্ড বেনেটকে দেশটিতে প্রবেশ করতে দিচ্ছে না ক্ষমতাসীন তালেবান। একটি কূটনৈতিক সূত্র গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছে। আফগানিস্তানের তালেবান সরকারের এক মুখপাত্রের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম রিচার্ডকে দেশটিতে ঢুকতে না দেওয়ার খবর প্রকাশ করে। এই খবর প্রকাশের পর কূটনৈতিক সূত্র এএফপিকে বলে, আফগানিস্তানে আসতে চাইলে স্বাগত জানানো হবে নাÍতালেবান সরকারের এমন সিদ্ধান্তের কথা কয়েক মাস আগেই রিচার্ডকে জানিয়ে দেয়া হয়েছে।
আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি-বিষয়ক জাতিসংঘের বিশেষজ্ঞ হিসেবে রিচার্ড গত ১ মে তাঁর দায়িত্বের দুই বছর পূর্ণ করেছেন। এ অবস্থায় আফগানিস্তানে তাঁকে নিষিদ্ধ করল তালেবান। ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর দেশটিতে তালেবান সরকার কঠোর ইসলামিক আইন কার্যকর করে।
বিশেষ করে দেশটির নারীরা বিভিন্ন বিধিনিষেধের মুখে পড়েছেন। যা তাঁদের কার্যত ঘরে বন্দী করে রেখেছে। তালেবান সরকার আরোপিত এসব বিধিনিষেধকে লিঙ্গভিত্তিক বর্ণবাদ হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা গ্রহণ থেকে আফগান মেয়েদের বঞ্চিত করছে তালেবান। এমনকি বিভিন্ন জায়গায় নারীদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে তারা। পুরুষ আত্মীয় ছাড়া আফগান নারীদের ভ্রমণও বন্ধ করে দেয়া হয়েছে।
আফগানিস্তানের তালেবান সরকারকে এখন পর্যন্ত কোনো দেশ আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। এই স্বীকৃতি না দেওয়ার পেছনে নারীদের প্রতি তালেবান সরকার আরোপিত বিভিন্ন বিধিনিষেধ একটি বড় বিষয় হিসেবে কাজ করছে। আফগানিস্তানের তালেবান সরকার তাদের নীতি নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা প্রত্যাখ্যান করে আসছে।
কূটনৈতিক সূত্র জানায়, রিচার্ডকে আফগানিস্তানে প্রবেশের অনুমতি না দেওয়ার বিষয়ে কয়েক মাস আগে তালেবান সরকার সিদ্ধান্ত নেয়। তখন তারা বলে, এই সিদ্ধান্তের সঙ্গে মানবাধিকারের বিষয় জড়িত নয়। বরং এই সিদ্ধান্ত ব্যক্তি রিচার্ডকে লক্ষ্য করে নেয়া হয়েছে। গত মঙ্গলবার সকালে তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদকে উদ্ধৃত করে দেশটির সংবাদমাধ্যম টোলো নিউজ এ-সংক্রান্ত খবর প্রকাশ করে। রিচার্ডকে আফগানিস্তানে ঢুকতে অনুমতি না দেওয়ার বিষয়ে তালেবান সরকারের মুখপাত্র সংবাদমাধ্যমটিকে বলেন, প্রচারণা (প্রোপাগান্ডা) ছড়ানোর জন্যই তাঁকে আফগানিস্তানে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি এমন মানুষ নন, যাঁর কথা তাঁরা বিশ্বাস করতে পারেন। জাবিউল্লাহ মুজাহিদ অভিযোগ করেন, রিচার্ড তিলকে তাল বানিয়ে প্রচার করেছেন।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন