বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

কমলাকে ভোট দিয়ে নতুন অধ্যায় খোলার আহ্বান

প্রকাশিত - ২১ আগস্ট, ২০২৪   ০৯:১১ পিএম
webnews24

প্রভাত ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের প্রতি আবেগপূর্ণ সমর্থন জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামা। গত মঙ্গলবার শিকাগোতে দলটির জাতীয় সম্মেলনের দ্বিতীয় রাতে ওবামা দম্পতি তাদের দেয়া বক্তৃতায় এ সমর্থন জানান। হ্যারিসকে প্রেসিডেন্ট নির্বাচিত করে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ‘নতুন অধ্যায়’ খোলার জন্য মার্কিন ভোটারদের প্রতি আহ্বান জানান তারা। যুক্তরাষ্ট্রের ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ইতিহাস তৈরি করতে চাচ্ছেন কমলা হ্যারিস। নির্বাচিত হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট। সম্মেলনে উপস্থিত প্রতিনিধিদের উদ্দেশে ওবামা বলেন, অযোগ্যতা ও বিশৃঙ্খলার আরও ৪ বছর আমাদের দরকার নেই। এই সিনেমা আমরা আগেও দেখেছি, আর আমরা সবাই জানি সিক্যুয়ালগুলো সাধারণত আরও খারাপ হয়। তিনি বলেন, আমেরিকানরা একটি নতুন অধ্যায়ের জন্য প্রস্তুত। আমেরিকানরা আরও ভালো একটি গল্পের জন্য প্রস্তুত। আমরা একজন প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জন্য প্রস্তুত।
বারাক ওবামা রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পকে আক্রমণ করে কথা বলেন এবং যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশংসা করেন। তিনি বলেন, ইতিহাস একজন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে স্মরণ করবে যিনি বড় এক বিপদের মুহূর্তে গণতন্ত্রকে রক্ষা করেছিলেন। আমি তাকে আমার প্রেসিডেন্ট বলতে গর্ববোধ করি, কিন্তু আমার বন্ধু বলতে আরও বেশি গর্ববোধ করি। এই সময় দর্শক সারি থেকে আমরা জোকে ভালোবাসি শ্লোগান ওঠে বলে জানিয়েছে গণমাধ্যম। নিজের বক্তৃতার পর ওবামা তার স্ত্রী মিশেলকে পরিচয় করিয়ে দেন, যিনি যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্র্যাটদের আকাঙ্ক্ষার তালিকায় শীর্ষে আছেন।
মিশেল ওবামা সবাইকে সতর্ক করে বলেন, ট্রাম্প হ্যারিসের সত্যকে বিকৃত করার চেষ্টা করতে পারেন, যেমনটি তিনি লোকজনকে আমাদের বিষয়ে শঙ্কিত করতে তার ক্ষমতার মধ্য থাকা সবকিছু দিয়ে চেষ্টা করেছিলেন। তিনি বলেন, বিশ্ব সম্পর্কে তার সীমিত ও সংকীর্ণ দৃষ্টিভঙ্গীর কারণে তিনি দুজন উচ্চ শিক্ষিত, কঠোর পরিশ্রমী, সফল মানুষের অস্তিত্ব নিয়েও হুমকি বোধ করেছিলেন যারা কালোও ছিলেন। তার এ বক্তব্যে উপস্থিত প্রতিনিধিরা তুমুল করতালি দিয়ে স্বাগত জানান। ট্রাম্প তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন ওবামার নাগরিকত্ব নিয়ে বর্ণবাদী আক্রমণের মধ্য দিয়ে আর এবার হ্যারিসের ওপরও একই ধরনের আক্রমণ শুরু করেছেন।
ওবামা ২ মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকার পর বিদায় নেন। পরবর্তী নির্বাচনে জয়ী হয়ে ২০১৭ সালে রিপাবলিকান ট্রাম্প হোয়াইট হাউজে যান, কিন্তু ২০২০ সালে ডেমোক্র্যাট বাইডেনের কাছে হেরে হোয়াইট হাউজ থেকে বিদায় নেন। ২০২৪ সালের নভেম্বরের নির্বাচনের জন্য বাইডেন ফের ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হলেও তিনি ট্রাম্পের কাছে হেরে যেতে পারেন এই শঙ্কায় তাকে সরিয়ে ভাইস প্রেসিডেন্ট হ্যারিসকে দলটির প্রার্থী করে তার দল।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন