বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
Proval Logo

আগামী ৩ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস : পাহাড়ি এলাকায় ভূমিধসের শঙ্কা

প্রকাশিত - ২৩ আগস্ট, ২০২৪   ০৮:৩০ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট  : দেশের বিভিন্ন অঞ্চলে আগামী তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। মৌসুমি বায়ু বঙ্গোপসাগরে প্রবল ও সক্রিয় অবস্থায় থাকায় এই বৃষ্টি হবে। আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও অতি ভারী বৃষ্টির শঙ্কা আছে। এদিকে ভারী বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় ভূমিধসের শঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। গতকাল সকাল ৯টায় থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
এদিকে আজ শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আগামীকাল রবিবারের পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ঈশ্বরদীতে ১৬৪ মিলিমিটার। এছাড়া কক্সবাজারে ১৫১, আমবাগানে ১৪৩, রাঙামাটিতে ৯৭, সীতাকু- ও রামগতীতে ৯০, চট্টগ্রামে ৮৭, সন্দ্বীপে ৮৪, খেপুপাড়া ৮১, মাইজদী কোর্টে ৭৩, হাতিয়া ৭০, সাতক্ষীরায় ৬৬, বরিশালে ৬৫, খুলনাহ ৬৩, গোপালগঞ্জে ৬২, মোংলায় ৬০, তাড়াশে ৫৯, ভোলা ও কুমিল্লায় ৪৯, যশোরে ৪৮, টেকনাফে ৪৫, বগুড়া ৩৭, কুমারখালি, বান্দরবান ও বদলগাছিতে ৩৬, ময়মনসিংহে ৩৩, চাঁদপুরে ২৪, রাজশাহীতে ১৮, ফরিদপুরে ১৫, পটুয়াখালী ১৪, নিকলিতে ১৩, চুয়াডাঙ্গায় ১১, নেত্রকোনায় ১০, রংপুরে ৯, আরিচায় ৮, দিনাজপুরে ৮, ঢাকায় ৫, নারায়ণগঞ্জ ও টাঙ্গাইলে ৪, সিলেটে ৩, কয়রা, শ্রীমঙ্গল ও মাদারীপুরে ২, সৈয়দপুর ও ডিমলায় ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। গতকাল সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন