বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

চালু হচ্ছে মেট্রোরেল

প্রকাশিত - ২৪ আগস্ট, ২০২৪   ১১:১৫ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : ফের চালু হচ্ছে রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেল। দীর্ঘ এক মাসের বেশি সময় বন্ধ থাকার পর জনপ্রিয় এই পরিবহনটি চালু করার সব প্রস্তুতি শেষ করেছে কর্তৃপক্ষ। আজ রবিবার সকাল থেকে আগের সূচি অনুযায়ীই মেট্রো চলবে। তবে ক্ষতিগ্রস্ত মিরপুর-১০ নম্বর ও কাজীপাড়া স্টেশন আপাতত বন্ধ থাকছে। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (এমআরটি-৬) অতিরিক্ত পরিচালক জাকারিয়া গতকাল শনিবার দুপুরে বলেন, আজ (শুক্রবার) সকাল থেকে এ পর্যন্ত ১০টি ট্রেন চালিয়েছি আমরা। এটা স্বাভাবিক সময়ে যেভাবে ট্রেন চলেছে, সেভাবেই চালানো হয়েছে। তিনি বলেন, তবে কোনো যাত্রী পরিবহন করা হয়নি। আজ থেকে আগের সময়সূচি অনুযায়ী মেট্রোরেল চলাচল করবে।
সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনকালে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ১৮ জুলাই বিকালে বন্ধ হয়ে যায় মেট্রোরেল। পরদিন মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১০ স্টেশনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। হামলা চালানো হয় পল্লবী ও ১১ নম্বর স্টেশনে। এরপর থেকেই মেট্রোরেল চলাচল বন্ধ করে দেয়া হয়। শেখ হাসিনা সরকারের পতন হলে বৈষম্যহীন বেতন কাঠামোসহ ৬ দাবিতে ৮ অগাস্ট থেকে কর্মবিরতি শুরু করেন মেট্রোরেলের ১০ থেকে ২০তম গ্রেডের কর্মচারীরা। তারা গত মঙ্গলবার কাজে ফেরেন।
গত ১১ অগাস্ট মেট্রোরেল পরিচালনার সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলেছিলেন, মেট্রোরেল পুরোদমে চালুর আগে পরিস্থিতি যাচাই-বাছাইয়ে মেট্রোরেল পরীক্ষামূলকভাবে চালানোর প্রস্তুতি চলছে। আর পরীক্ষামূলক চলাচল শেষে ১৭ অগাস্ট থেকে তা চালু করতে কর্মীদের নির্দেশনা দেয়া হয়। কিন্তু রেল চালুর জন্য কারিগরি পরীক্ষা-নিরীক্ষা শুরু না হওয়ায় তা সম্ভব হয়নি। সবমিলিয়ে ৩৭ দিন পর মেট্রোরেলে চড়ার সুযোগ পেতে যাচ্ছে ঢাকাবাসী।


 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা