রবিবার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
জাকজমকপূর্ণভাবে আলতাফ মাহমুদ সংগীত বিদ্যানিকেতনের

আমি আন্তরিকভাবে সর্বোচ্চ চেষ্টা করবে : উবায়দুল মোকতাদির

প্রকাশিত - ০৯ জুন, ২০২৪   ০১:১৫ এএম
webnews24

প্রভাত রিপোর্ট : শহীদ আলতাফ মাহমুদের বহুমুখী প্রতিভাকে দেশব্যাপী ছড়িয়ে দিতে আলতাফ মাহমুদ সংগীত বিদ্যানিকেতন ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে। ৭ জুন বিকেলে নাচ-গান-আবৃতি এবং আলোচনার মাধ্যমে পালিত হয়েছে প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যমঞ্চে ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন বিশিষ্ট রাজনীতিবিদ ও ক্রীড়া সংগঠক এবং আলতাফ মাহমুদ সংগীত বিদ্যানিকেতনের প্রধান উপদেষ্টা মোজাফফর হোসেন পল্টু। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

প্রধান অতিথি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, এমন একটি অনুষ্ঠানে আসতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। আর এটা সম্ভব হয়েছে আমার রাজনীতির গুরুজন শ্রদ্ধাভাজন মোজাফফর হোসেন পল্টু ভাইয়ের কারণে।’ আলতাফ মাহমুদের কথা স্মরণ করে প্রধান অতিথি বলেন, ছোটবেলায় প্রভাত ফেরিতে আলতাফ মাহমুদের গান গেয়ে গেয়ে বড় হয়েছি। তার নামে একটি জায়গা দেওয়ার জন্য আমি আন্তরিকভাবে সর্বোচ্চ চেষ্টা করবে। প্রয়োজনে জায়গার জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলব।’ তিনি আরো বলেন, ‘আমি জানি আপনারা আমাকে কেনো এই অনুষ্ঠানে এনেছেন। আমি আমার চেষ্টার একটুও ক্রটি করব না।’ প্রধান অতিথি আলতাফ মাহমুদের  ছিনিয়ে নেওয়া জায়গা ফিরিয়ে আনতে উদ্যোগের কথা জানিয়েছেন।

অনুষ্ঠানের উদ্বোধক এবং প্রতিষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক বর্ষীয়ান রাজনীতিবিদ মোজাফফর হোসেন পল্টু বলেন, ‘আমরা আজ এমন একজন ব্যক্তিকে নিয়ে অনুষ্ঠান করছি; তিনি একধোরে একজন গুণী শিল্পী; অন্যদিকে তিনি একজন মুক্তিযোদ্ধা। আলতাফ মাহমুদের নামে শিল্পচর্চার জন্য এই বিদ্যা নিকেতনটি চালিয়ে যাওয়ার জন্য একটি স্থায়ী ঠিকানা দরকার।’ তিনি গৃহায়ন গণপূর্ত মন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘আপনার কাছে দেশের প্রগতিশীল ব্যক্তিবর্গের পক্ষে আমি একটি স্থায়ী ঠিকানা বরাদ্দ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। তাদের আকুল আবেদন এই প্রতিষ্ঠানটি বাঁচিয়ে রাখতে আপনি যদি একটি জায়গা দেন; তারাসহ আমি আপনার কাছে চির কৃতজ্ঞ হয়ে থাকব। আপনাকেও এটা বলতে পারি- আপনি একটি মহত কাজের সাথে থাকার সুযোগ পাবেন।’

জামজমকপূর্ণ আয়োজনের প্রথম পর্বে সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাবেক সিনিয়র সচিব মো. আবদুস সামাদ ফারুক। উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, প্রাক্তন সংস্কৃতি সচিব শরফুল আলম, প্রাক্তন সচিব হুমায়ূন খালিদ, আলতাফ মাহমুদ সংগীত বিদ্যানিকেতনের সহ-সভাপতি মু. হাফিজুর রহমান ময়না, আবদুস সামাদ ফারুকসহ পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ।

প্রুথম পর্ব শেষ হওয়ার পর চলে প্রায় ঘণ্টা ব্যাপী সাংস্কৃতিক আয়োজন। আয়োজনের আলতাফ মাহমুদ সংগীত বিদ্যা নিকেতনের শিল্পীরা নাচ-গান এবং আবৃতি পরিবেবশন করেন।
প্রভাত/আসো

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন