বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

উচ্ছেদ অভিযান ঠেকাতে গলায় দড়ি হরিজনপল্লীর বাসিন্দার

প্রকাশিত - ১১ জুন, ২০২৪   ০৯:৫৬ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : রাজধানীর বংশালে ৩৩ নম্বর ওয়ার্ডের হরিজন সম্প্রদায়ের মিরনজিল্লা পল্লীতে উচ্ছেদ অভিযান ঠেকাতে গলায় ফাঁস দিয়েছেন একজন। এছাড়া আন্দোলনের সময় অসুস্থ হয়ে জ্ঞান হারিয়েছেন আরও কয়েক ব্যক্তি। দীর্ঘদিনের আবাস থেকে উচ্ছেদ না করার দাবিতে স্কুলড্রেস পড়ুয়া শিক্ষার্থীরাও ছিলেন আন্দোলনে। এ অবস্থায় মঙ্গলবার কয়েক দফায় উচ্ছেদ চালাতে গিয়েও ব্যর্থ হন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কর্মীরা।

এদিন সকাল থেকেই ড্রেস পরে স্কুলে যাওয়ার কথা থাকলেও শিক্ষার্থীরা যোগ দেয় মানববন্ধনে। মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদী স্লোগানও দেন তারা। এই স্লোগান ছিল নিজের ভিটেবাড়ি রক্ষার। গত সোমবার থেকে হরিজন সম্প্রদায়ের বাসিন্দাদের উচ্ছেদে অভিযান চালানোর চেষ্টা চালাচ্ছে ডিএসসিসি। মঙ্গলবার দ্বিতীয় দিনে বেলা ১১টায় আবারও অভিযান চালানোর কথা ছিল সিটি করপোরেশনের। তবে এদিন পল্লীর ভেতরেই ঢুকতে দেয়া হয়নি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের। গেটেই আটকে দেয়া হয় বুলডোজার গাড়িগুলো। অভিযান পরিচালনা করতে এসে বাধার মুখে বারবার সময় বেধে দেন কর্মকর্তারা। এর মধ্যেই আন্দোলন অব্যাহত রাখেন পল্লীর বাসিন্দারা।

এক পর্যায়ে বাধ্য হয়ে পিছ ুহটে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তবে যেকোনো পরিস্থিতিতে অভিযান চালানো হবে বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এরইমধ্যে বিকেলে তৃতীয় দফায় অভিযানের চেষ্টা চালালে পুলিশের সামনেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যার চেষ্টা চালান একজন। আর তীব্র গরমে জ্ঞান হারিয়েছেন কয়েকজন বাসিন্দা। পল্লীর বাসিন্দারা বলছেন, কোনো নোটিশ ছাড়াই উচ্ছেদ করা হচ্ছে তাদের। তাদের বিকল্প কোনো আবাসস্থলেরও ব্যবস্থা করা হয়নি। কোথাও তারা বাড়ি ভাড়াও পাচ্ছেন না।  
প্রভাত/আসো

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা