বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

নেপালে আকস্মিক বন্যায় ১৪ জনের মৃত্যু

প্রকাশিত - ০৭ জুলাই, ২০২৪   ১২:০৯ এএম
webnews24

প্রভাত প্রতিবেদক : নেপালে প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে সারা দেশে কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে। এ প্রাকৃতিক দুর্যোগে এখনো নয় জন নিখোঁজ রয়েছে। দুর্যোগ মোকাবেলা দলগুলো তাদের উদ্ধারে অনুসন্ধান অভিযান চালাচ্ছে। রোববার পুলিশ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

খবরে বলা হয়, প্রতিবেশী দেশ ভারত ও বাংলাদেশে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি এবং লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। নেপালের পুলিশের মুখপাত্র ড্যান বাহাদুর কারকি এএফপিকে বলেছেন, ‘নিখোঁজদের খুঁজে বের করতে পুলিশ বিভিন্ন সংস্থা ও স্থানীয়দের কাজ  করছে।’

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে প্রতি বছর জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত মৌসুমী বৃষ্টিপাত অনেকের মৃত্যু ও  ব্যাপক ধ্বংসযজ্ঞ ডেকে আনে। এদিকে সাম্প্রতিক বছরগুলোতে বড় ধরনের বন্যা ও ভূমিধসের সংখ্যা বেড়ে যেতে দেখা যাচ্ছে।বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন ও  দীর্ঘ মেয়াদি পরিকল্পনা ছাড়া ক্রমবর্ধমানভাবে বিভিন্ন সড়ক নির্মাণ সমস্যা আরো বাড়িয়ে তুলছে।
নেপালের কিছু অংশে বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এতে দেশটির দুর্যোগ কর্তৃপক্ষকে একাধিক নদীতে আকস্মিক বন্যার বিষয়ে সতর্ক করেছে।

ভারতের সীমান্তবর্তী নিম্নাঞ্চলের বেশ কয়েকটি জেলায় বন্যা খবর পাওয়া গেছে। গত মাসে নেপালে বন্যা, ভূমিধস ও বজ্রপাত ও ব্যাপক বন্যায়  ১৪ জন নিহত হয়েছে।

এদিকে আসামের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রোববার জানায়, ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় আসাম রাজ্যে বড় ধরনের বন্যা দেখা দিয়েছে। গত ২৪ ঘন্টায় সেখানে ছয়জনের মৃত্যু হয়েছে।
প্রভাত/এআর

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন