বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

পুরান ঢাকায় ভাঙচুর, পুলিশের গাড়িতে আগুন

প্রকাশিত - ০৪ আগস্ট, ২০২৪   ০৯:১৩ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে অসহযোগ আন্দোলনে রাজধানীর পুরান ঢাকার সদরঘাট, রায় সাহেব বাজার, তাঁতীবাজার এলাকা রণক্ষেত্রে পরিণত হয়েছে। দফায় দফায় এই এলাকায় পুলিশ ও ছাত্রলীগের কর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ চলছে। গতকাল রবিবার সকাল ১১টায় এই সংঘর্ষ শুরু হয়। সদরঘাট, বাংলাবাজার, পাটুয়াটুলী, রায়সাহেব বাজার, তাঁতীবাজার ও এর আশেপাশের গলি এবং প্রধান সড়কে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। সেখানে রয়েছে পুলিশ ও ছাত্রলীগের কর্মীরাও। এ সময় বাংলাবাজার, ইসলামপুর, পাটুয়াটুলি, সদরঘাট এলাকার সব দোকানপাট বন্ধ হয়ে যায়। সোয়া ১১টার দিকে আন্দোলনকারীরা ঢাকার সিএমএম আদালতের সামনের রাস্তায় পার্ক করা পুলিশের গাড়ি উল্টে আগুন ধরিয়ে দেয়। বিভিন্ন স্থানে টায়ার দিয়ে আগুন জ্বালায়।
এদিক বেলা ১২টার দিকে একদফার সমর্থনে অর্ধশতাধিক বিএনপিপন্থি আইনজীবী ঝটিকা মিছিল করেন। আইনজীবী সমিতির সামনে থেকে সিএমএম আদালতের সামনে বিক্ষোভ করেন তারা। পরে তারা মিছিল নিয়ে দ্রুত আদালত চত্বর ত্যাগ করেন।
অন্যদিকে শতাধিক পুলিশ সিএমএম আদালত প্রাঙ্গনে অবস্থান নিয়ে এর প্রধান ফটকে তালা দেয়। দুপুর পৌনে ১২টায় আন্দোলনকারীরা রায়সাহেব বাজার পুলিশ বক্স ভাঙচুর ও পরে আগুন ধরিয়ে দেয়। পুলিশ এ সময় সিএমএম কোর্ট ছেড়ে ঢাকার সিজেএম কোর্টের সামনে প্রধান সড়কে অবস্থান নেয়। এ সময় কয়েকবার আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। দুপুর ১২টার দিকে সিএমএম আদালতের গেট খুলে ভেতরে প্রবেশ করেন আন্দোলনকারীরা। এ সময় আদালতের সামনে পার্ক করা পুলিশের পাঁচটি গাড়ি ভাঙচুর করেন তারা।
পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল গ্যাস ছোড়ে। এ সময় আন্দোলকারীরা প্রধান সড়কে অবস্থান নেয়। খবর পেয়ে প্রায় আধা ঘণ্টা পর শতাধিক আওয়ামী লীগপন্থি আইনজীবী লাঠি মিছিল করেন। কিন্তু তার আগেই আন্দোলনকারীরা স্থান ত্যাগ করায় কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
এর আগে, সকাল থেকেই দলে দলে আন্দোলনকারীরা পুরান ঢাকার রায়সাহেব বাজার, তাঁতীবাজার মোড়ে জড়ো হতে থাকেন। একইসঙ্গে ছাত্রলীগের কর্মীরাও অবস্থান নেন। তাদের মধ্যে থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়া চলে।
এদিকে আতঙ্কে তাঁতীবাজার, ইসলামপুরসহ আশেপাশের এলাকাগুলোতে সব দোকানপাট বন্ধ করে দিয়েছেন ব্যবসায়ীরা। এসব এলাকায় চলছে না কোনও যানবাহন। তবে সংঘর্ষে চারদিকে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত কিছুক্ষণ পরপরই আওয়ামী লীগের নেতাকর্মীরা লাঠি হাতে নিয়ে রাস্তায় ঝাটিকা মিছিল করছেন।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন
সংবাদ সম্মেলনে অসত্য তথ্য পরিবেশনের তীব্র প্রতিবাদ
সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা