বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
Proval Logo

রয়টার্সের রিপোর্ট ধর্মনিরপেক্ষ নতুন দল গঠন করবে ছাত্ররা

প্রকাশিত - ১৬ আগস্ট, ২০২৪   ০৬:৫৯ পিএম
webnews24

প্রভাত রিপোর্ট :বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করা আন্দোলনকারীরা এখন নতুন রাজনৈতিক দল গঠন করছে। পাশাপাশি তারা দেশে একটি দ্রুত নির্বাচনের আহ্বানও প্রত্যাখ্যান করেছে। এই পদক্ষেপের মূল উদ্দেশ্য হল, গত ১৫ বছর ধরে দেশে যে শাসন চলেছে তার পুনরাবৃত্তি এড়ানো। প্রায় ১৭ কোটি জনসংখ্যার দেশটিকে কঠোর হাতে পরিচালনা করেছিলেন হাসিনা।

২০২৪ সালের জুন মাসে কয়েকজন শিক্ষার্থী কোটার বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। কয়েক সপ্তাহের মধ্যেই এই আন্দোলন হাসিনার সরকারের বিরুদ্ধে ব্যাপক গণবিক্ষোভের জন্ম দেয়। বিক্ষোভকারীদের উপর বর্বর দমন-পীড়নের কারণে এই আন্দোলন আরও তীব্র হয়ে ওঠে। এই সহিংসতায় প্রায় ৬০০ জন নিহত হন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর এটিই দেশের সবচেয়ে বড় সহিংসতার ঘটনা।

এই আন্দোলনটিকে বলা হচ্ছে জেন-জি’র বিপ্লব। তরুণদের মধ্যে ক্রমবর্ধমান বেকারত্ব, দুর্নীতির অভিযোগ এবং নাগরিক স্বাধীনতার সংকোচনের কারণেই এই বিপ্লবের জন্ম হয়েছিল। বর্তমানে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মুহাম্মদ ইউনুসের নেতৃত্বে একটি অন্তর্বর্তীকালীন সরকার দেশ পরিচালনা করছে, যেখানে ছাত্র নেতাদের মধ্যে দুইজন সিনিয়র পদে রয়েছেন। জানা গেছে, ছাত্র নেতারা বর্তমান রাজনৈতিক ব্যবস্থার বিরুদ্ধে লড়াই করে নিজেদের রাজনৈতিক দল গঠনের কথা বিবেচনা করছেন।

মাহফুজ আলম, যিনি সরকার এবং সামাজিক গোষ্ঠীগুলির মধ্যে সমন্বয় রক্ষা করার জন্য একটি কমিটির চেয়ারম্যান, তিনি জানান, এক মাসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আরেক ছাত্র নেতা তাহমিদ চৌধুরী বলেছেন যে, তারা একটি রাজনৈতিক দল গঠনের সম্ভাবনা নিয়ে কাজ করছেন এবং তাদের কর্মসূচি ধর্মনিরপেক্ষতা এবং বাকস্বাধীনতার উপর ভিত্তি করে গড়ে উঠবে।

ইউনুসের মন্ত্রিসভায় রয়েছেন এমন এক ছাত্র নেতা নাহিদ ইসলাম বলেন, আন্দোলনের মূল উদ্দেশ্য ছিল এমন একটি নতুন বাংলাদেশ তৈরি করা, যেখানে কোনো ফ্যাসিস্ট বা স্বৈরাচার আবার ক্ষমতায় ফিরতে না পারে। তাই সরকার এখনই নতুন নির্বাচন নিয়ে চিন্তা করছে না।

হাসিনার সরকারের পতনের পর, প্রধান বিচারপতি, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং পুলিশ প্রধান সহ আরও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকে পদত্যাগ করতে হয়েছে। নতুন অন্তর্বর্তীকালীন সরকার একটি অজানা পরিস্থিতিতে কাজ করছে। তাদের ক্ষমতা স্পষ্টভাবে সংজ্ঞায়িত নয় কারণ এই ধরনের সরকারের কোনো সাংবিধানিক ব্যবস্থা নেই।

রয়টার্সের সাথে সাক্ষাৎকারে, হাসিনার পুত্র এবং উপদেষ্টা সজীব ওয়াজেদ বলেন, রাজনৈতিক দলগুলি কোথাও যাচ্ছে না। আপনি আমাদের মুছে ফেলতে পারবেন না। আওয়ামী লীগ বা বিএনপি আবার ক্ষমতায় আসবে। আমাদের সমর্থন ছাড়া বাংলাদেশে স্থিতিশীলতা আনতে পারবেন না।

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন