সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
Proval Logo

ওয়ারীর লক্ষ্য তৃণমূল থেকে খেলোয়াঢ় তুলে আনা

প্রকাশিত - ১১ জুলাই, ২০২৪   ১১:৩৮ পিএম
webnews24

মাকসুদা লিসা : অনেক দিন পর; ঢাকার ফুটবলে ব্যাপক আলোচনায় ওয়ারী ক্লাব। এক সময়ের জনপ্রিয় ও ঐতিহ্যবাহী ওয়ারী ক্লাব ফুটবলে চ্যাম্পিয়ন। ঘরোয়া টুর্নামেন্টের আসরে পুরানো এই ক্লাবটি তাক লাগিয়ে দিয়েছে পারফর্মম্যান্স দিয়ে। ওয়ারী অনুর্ধ্ব-১৬ ফুটবল লিগে চ্যাম্পিয়ন হয়েছে। 
বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগ, এই লিগে অংশগ্রহণকারী ক্লাবগুলোর দল নিয়ে অনূর্ধ্ব-১৬ লিগ হয়। পরবর্তীতে লিগে ৫টি দল অংশগ্রহণ করে। সিঙ্গেল লিগ পদ্ধতির লিগে অনুষ্ঠিত টুর্নামেন্টে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে ওয়ারী ক্লাব নিজেদের শ্রেষ্টত্ব বজায় রেখেছে। সবচেয়ে বেশী পয়েন্ট পেয়ে গত ৭ জুলাই দ্বিতীয় স্তরের জুনিয়র লিগে চ্যাম্পিয়ন হয় ওয়ারী। যে কোন ক্লাবের জন্যই এটি একটি সেরা মুহূর্ত। কমলাপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলা সমাপ্তির পর চ্যাম্পিয়ন ওয়ারী দলের হাতে ট্রফি তুলে দেন বাফুফে নির্বাহী সদস্য জাকির হোসেন চৌধুরী। লিগের সর্বোচ্চ ৪ গোল করে সেরা গোলদাতা নির্বাচিত হয়েছেন ওয়ারীর মিলন। জুনিয়র এই লিগে রানার্সআপ হয়েছে ফকিরেরপুল ইয়ংমেন্স। 
নব্বই দশকে বাংলাদেশের ফুটবলের জাগরণ ছিল। দেশের ফুটবল ও ফুটবল সংশ্লিষ্ঠরা সেই সময়টাতে সবচেয়ে সেরা সময় পাড় করেছে। ফুটবল খেলাকে কেন্দ্র করে ঢাকার ক্লাব পাড়ায় চলতো মর্যাদার লড়াই। সেই লড়াইয়ে দেশের ঐতিহ্যবাহী ক্লাবগলোর মধ্যে চলতো তীব্র প্রতিযোগিতা। সেরা দলের প্রতিযোগিতা যেমন চলতো। চলতো ক্লাব কর্মকর্তাদের বৃদ্ধি বিচক্ষণতার স্নায়ু যুদ্ধ। মাঠের লড়াই ঝাপিয়ে ক্লাব আলোচনায় উঠে আসতো ক্লাবগুলোর আন্তরিকতা, ভালবাসা আর খেলোয়াড় তৈরীর নানা কৌশল। সেসঙ্গে পাড়ার জমজমাট আড্ডা। বৃটিশ আমলে ফুটবল খেলায় ফরিদপুরের ভাদুড়ি পরিবারের খ্যাতি ছিলো দেশজোড়া। এই পরিবারেরই এক কৃতিসন্তান রামদাস ভাদুড়ি ঢাকার ওয়ারী এলাকায় ১৮৩৫ সালে প্রতিষ্ঠা করেন একটি ক্রীড়া সংগঠন।  যার নাম ছিলো ওয়েলিংটন ক্লাব। দীর্ঘদিন চলার পর একসময় সংগঠনটির কার্যক্রম বন্ধ হয়ে যায়। ১৮৯৮ সালে ওয়ারীর কয়েকজন ক্রীড়া সংগঠক এই ওয়েলিংটনকেই পূনর্প্রতিষ্ঠা করেন ঢাকার প্রথম ফুটবল ক্লাব ওয়ারী নাম দিয়ে। ওয়ারী ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। সেসময়ে ফুটবল, ক্রিকেটসহ অন্যান্য খেলায় ওয়ারীর নামডাক ছিল। দেশের প্রথমসারির দল ছিল ওয়ারী। 
একসময়ে ঢাকা ক্লাব ফুটবলে জায়েন্ট দল ওয়ারীর নাম শুনলেই অন্যান্য ক্লাবগলো কাঁপতো। দেশের বাঘাবাঘা সেরা খেলোয়াড় নিয়ে গড়া হতো দল। ওয়ারী সঙ্গে লড়াই করা সহজ ছিলনা। শক্তি সার্মথ্যে এতটাই ভয় জাগানিয়া দল ছিল ওয়ারী যে, তাদের নিয়ে একটা শ্লোগান উঠতোÑ ‘ওয়ারী আইলো’। এটা বললেই সবাই ভয় পেতো। সোনালী অতীত বহন করা ওয়ারী ক্লাবটি এখন আর আগের অবস্থায় নেই। ফুটবলে জুনিয়র স্তরের টুর্নামেন্ট খেলছে। ক্রিকেটে এখন প্রায় বিলুপ্ত। ভলিবল, হকিতে আগের সেই জৌলুস নেই। সাম্প্রতিক সময়ে ওয়ারীর এই সাফল্য নতুন করে ক্লাবটিকে আলোচনায় নিয়ে এসেছে। ওয়ারীর সাফল্যের নেপথ্যে আছেন ক্লাবটির কর্মকর্তারা। এই ক্লাবের উপদেষ্টার পদ অলংকৃত করে আছেন দেশের বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক এমপি, বর্ষীয়ান রাজনীতিবিদ, ক্রীড়াসংঠক এবং দৈনিক প্রভাতের সম্পাদকম-লীর সভাপতি মোজাফফর হোসেন পল্টু। ওয়ারীর সাধারণ সম্পাদক মহিদুর রহমান মিরাজ দলের সাফল্যে খুশি। এই ক্রীড়া সংগঠক বলেন, আমাদের লক্ষ্য হলো তৃণমূল পর্যায় থেকে খেলোয়াড় তুলে আনা। জাতীয় দল ও লিগে তাদের প্রমোট করা। স্বাধীনতার পর থেকে আমরা আছি, ভবিষ্যতেও আমরা ক্লাবকে নিয়ে ভালোভাবে এগিয়ে যাব। আশাকরি আমরা সফল হবো। যুবারা আমাদের হারানো গৌরব ফিরিয়ে এনেছে। আমরা আনন্দিত। 
 

ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন
ওয়েব নিউজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

আরও পড়ুন